,

18

করোনার দ্বিতীয় ঢেউ কঠিন চ্যালেঞ্জ

সাইফুল হক মোল্লা দুলুঃ করোনাভাইরাসের মহামারির দ্বিতীয় ঢেউ বাংলাদেশের জন্য একটি কঠিন চ্যালেঞ্জ নিয়ে হাজির হয়েছে বলে মন্তব্য করেছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। তিনি বলেছেন, এই চ্যালেঞ্জ মোকাবিলায় সমগ্র জাতিকে ঐক্যবদ্ধ হতে হবে।

রাষ্ট্রপতি তার দ্বিতীয় মেয়াদের তৃতীয় বর্ষপূর্তিতে  এ কথা বলেন। তিনি সকল সংকীর্ণতার ঊর্ধ্বে উঠে চলমান সংকট মোকাবিলায় ভূমিকা রাখার আহ্বান জানান।

রাষ্ট্রপতি বলেন, সবকিছু নিয়ে রাজনীতি চলে না। করোনা মহামারি নিয়ে কেউ যেন রাজনীতি না করেন। সবাই যেন টিকা নিতে উৎসাহী হন। ‘এই দুর্যোগ অবশ্যই কেটে যাবে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় বাংলাদেশ সকল প্রকার নেতিবাচক পরিস্থিতি থেকে অবশ্যই বেরিয়ে আসবে। বাংলাদেশ একদিন উন্নত রাষ্ট্রের তালিকায় নাম লেখাবে,’ বলেন মোঃ আবদুল হামিদ।

লকডাউনের কারণে নিম্ন আয়ের মানুষ ও দিনমজুরদের সবচেয়ে বেশি কষ্ট হচ্ছে বলে উল্লেখ করেন রাষ্ট্রপতি। তিনি বলেন, সরকারের একার পক্ষে সব দিক সামাল দেওয়া সম্ভব নয়। তাই সমাজের বিত্তবানদের মানবিক দায়িত্ব নিয়ে সমস্যাগ্রস্ত সাধারণ মানুষ ও দিনমজুরদের পাশে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে।

দীর্ঘ সাড়ে পাঁচ দশকের রাজনৈতিক জীবনে মোঃ আবদুল হামিদ কখনও আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির কোনো পদে ছিলেন না। তবে, কখনোই দলের নীতি ও বঙ্গবন্ধুর আদর্শ থেকে সরে দাঁড়াননি। আজ ২৪ এপ্রিল তার দ্বিতীয় মেয়াদে শপথ নেওয়ার তৃতীয় বার্ষিকী।

মোঃ আবদুল হামিদ বলেন, সারাজীবন আদর্শের রাজনীতি করেছি। বঙ্গবন্ধুর ডাকে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলাম। স্বপ্ন ছিল একটি শোষণমুক্ত মানবিক বাংলাদেশ গড়ে উঠবে। কিন্তু স্বাধীনতার সাড়ে তিন বছরের মাথায় বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে বাঙালির সেই লালিত স্বপ্নকে গুঁড়িয়ে দেওয়া হয়। চরম দুঃসময়ের মধ্য দিয়ে সে সময় আমাদের টিকে থাকতে হয়েছে। জেল-জুলুম ভোগ করেছি। ক্ষমতা দখলকারীদের হুমকি-ধমকি ও প্রলোভনকে তুচ্ছ করে আদর্শকে উচ্চে ধরে রেখেছি। রাজনীতিতে ত্যাগের দীক্ষা নিয়েছিলাম বলেই মানুষের ভালোবাসায় আজ দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি হয়েছি। এটি নিঃশর্ত ত্যাগ ও আদর্শে অবিচল থাকারই স্বীকৃতি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর