,

মক্কায় নির্মিত হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় হোটেল

মক্কায় নির্মিত হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় হোটেল। ১২টি সুউচ্চ টাওয়ারের সমন্বয়ে তৈরি হচ্ছে সুবিশাল ওই অট্টালিকা। ২০১৭ সালে উদ্বোধনের সময় এটাই হবে বিশ্বের সবচেয়ে বড় হোটেল। দ্য গার্ডিয়ানে প্রকাশিত এক প্রতিবেদনে হোটেলটির সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে।
হোটেলটির নাম আবরাজ কুদাই। ৪৫ তলা অট্টালিকার শুরুর ১০ তলা হবে ভবনের মূল ভিত্তির মতো। এর উপর থেকে মাঝ বরাবর গোলাকার ভবনটির একবারে শীর্ষে থাকবে বিশালাকার একটা গম্বুজ। আয়তনের দিক থেকে আবরাজ কুদাইয়ের এই গম্বুজ হবে বিশ্বের সবচেয়ে বড় গম্বুজগুলোর একটি। গম্বুজসহ মাঝের এই গোলাকার ভবনকে চারদিকে বৃত্তের মতো ঘিরে থাকবে ১২টি আলাদা টাওয়ার। চারটি টাওয়ারের ছাদে থাকবে একটি করে হেলিপ্যাড।
পুরোপুরি পাঁচতারকা মানের এই হোটেলটিতে অতিথিদের জন্য থাকবে ১০ হাজার বেডরুম। কেবল রেস্তোরাঁই থাকবে ৭০টি। হোটেলটি তৈরি করা হবে একটা আলাদা হোটেল সিটির মতো করে। সম্মানিত অতিথিদের আসা যাওয়ার জন্য থাকছে একটি বিশেষ বাস স্টেশন। ফুড কোর্ট, শপিং মল, সম্মেলন কেন্দ্র এবং বিলাসবহুল সুপরিসর বলরুমসহ আধুনিক হোটেলের সব সুযোগ সুবিধাই থাকবে হোটেলটিতে। দ্য আবরাজ কুদাইয়ের পাঁচটি ফ্লোর বিশেষভাবে সংরক্ষিত থাকবে সৌদি রাজ পরিবারের সদস্য এবং তাদের অতিথিদের জন্য।
প্রসঙ্গত, সৌদি রাজ পরিবারের বিশেষ তত্ত্বাবধানে কাবা শরিফের মাত্র এক মাইলের কিছু বেশি দূরে মক্কার মানাফিয়া এলাকায় নির্মিত হচ্ছে আবরাজ কুদাই। এতে অর্থায়ন করছে সৌদি আরবের অর্থ মন্ত্রণালয়। বিশ্বের সবচেয়ে বড় এই হোটেলের নকশা থেকে শুরু করে এর নির্মাণকাজ করছে দার আল-হানদাশাহ গ্রুপ। দুবাই বিমানবন্দর, কাজাখস্তানের আধুনিক রাজধানী কমপ্লেক্সসহ বিশ্বের বহু বড় বড় স্থাপনা নির্মাণ করেছে এই দার আল-হানদাশাহ গ্রুপ।
Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর