সংসদ নির্বাচন নিয়ে আন্তর্জাতিক বা বৈদেশিক কোনো চাপ নেই: সিইসি

হাওর বার্তা ডেস্কঃ নির্বাচন কমিশনের ওপর আন্তর্জাতিক সম্প্রদায় বা বৈদেশিক কোনো চাপ নেই। বৈদেশিক রাষ্ট্রদূতরা যেসব মন্তব্য করছেন তা সরকার বুঝবেন। এটি তাদের দ্বি-পাক্ষিক বিষয় এবং এ নিয়ে কোনো মন্তব্য নেই বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল ।

বুধবার (২১ ডিসেম্বর) দুপুরে পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলা পরিষদ অডিটোরিয়ামে নির্বাচন কমিশন আয়োজিত স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধান নির্বাচন কমিশনার এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা নির্বাচন করবো। কোনো দলের প্রতি চাপ নেই। তবে সকল দলকে নির্বাচনে অংশগ্রহণের জন্য আমরা আকুল আহ্বান জানাচ্ছি। বিএনপি একটি গুরুত্বপূর্ণ দল তারা আসলে নির্বাচনটি আরও অধিক মাত্রায় প্রতিদ্বন্দিতামূলক ও অংশগ্রহণমূলক হবে। আমরা অত্যন্ত আনন্দিত হবো যদি সকল দল নির্বাচনে অংশগ্রহণ করে। তাহলে সকলের অংশগ্রহণমূলক নির্বাচনের যে দাবি সেটি অধিক বাস্তবায়িত হবে।

তিনি আরও বলেন, নির্বাচনের আগে সবসময়ই আমাদের রাজনৈতিক পরিমণ্ডল একটু উত্তপ্ত হয়ে ওঠে। এতে হতাশ হবার কিছু নেই। নির্বাচন আসতে আসতে রাজনৈতিক দূরত্ব কমে আসবে এবং নির্বাচনের অনুকূল পরিবেশ গড়ে উঠবে বলে নির্বাচন কমিশন আশাবাদী। আমি সকলের প্রতি আহ্বান জানাচ্ছি, যে করেই হোক আপনারা নির্বাচনে আসেন, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং সাংবিধানিক ধারাবাহিকতা বজায় রাখেন।

ইভিএম বিষয়ে তিনি বলেন, আমাদের যে সক্ষমতা আছে তাতে ৫০ থেকে ৬০টি আসনে ভোটগ্রহণ সম্ভব। এর পরিধি বাড়াতে ইতোমধ্যে প্রকল্প পাঠানো হয়েছে। প্রকল্পটি অনুমোদন হলে সর্বোচ্চ প্রস্তুতি নেয়া হবে। কোনো কারণে ইভিএম দিয়ে প্রস্তুতি না নেয়া গেলে ব্যালট পেপারের মাধ্যমে ভোট গ্রহণের সমগ্র প্রস্তুতি আমাদের রয়েছে। আর এই অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের ক্ষেত্রে স্মার্ট ন্যাশনাল আইডি কার্ড গুরুত্বপূর্ণ সহায়ক হিসেবে কাজ করবে।

নির্বাচন কমিশনের সচিব মো. জাহাংগীর আলমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক একেএম হুমায়ুন কবির, প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েম, বরিশাল রেঞ্জ ডিআইজি এসএম আক্তারুজ্জামান, পটুয়াখালী জেলা প্রশাসক মো. শরিফুল ইসলাম ও পুলিশ সুপার মো. সাইদুল ইসলামসহ জেলার বিভিন্ন কর্মকর্তা ও স্থানীয় ভোটাররা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর