২০১৬ সালেই বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ : প্রধানমন্ত্রী

২০১৬ সালের মধ্যেই বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার দ্বিতীয় মেয়াদে সরকার গঠনের দুই বছর পূর্তি উপলক্ষে জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে তিনি এ তথ্য জানান।

প্রধানমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে মহাজোট সরকার গঠন করে। আজ বাংলাদেশ তথ্য প্রযুক্তিতে বিশ্বকে চ্যালেঞ্জ করে এগিয়ে যাচ্ছে। তথ্য প্রযুক্তির ওপর বিশেষ গুরুত্ব দিয়েই শিক্ষা ব্যবস্থার উন্নয়ন করা হচ্ছে।

তৃণমূল পর্যায়ে একটি সরকারি তথ্য কেন্দ্র থেকে মানুষ ২শ’ ধরনের সেবা নিতে পারছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ইন্টারনেট সেবায় বাংলাদেশ এখন ভারত এবং পাকিস্তান থেকেও এগিয়ে। দেশের ৩ হাজার ৭২ টি শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাব প্রতিষ্ঠা করা হয়েছে। প্রায় ১৩ কোটি মোবাইল ফোন সংযোগ দেয়া হয়েছে। গোটা দেশকে প্রযুক্তির আওতায় আনতে সরকার নিরলস চেষ্টা চালিয়ে যাচ্ছে।

তিনি বলেন, রাশিয়ার সহায়তায় রূপপুরে ২৪শ’ মেগাওয়াটের দেশের সর্ববৃহৎ বিদ্যুৎ প্রকল্প নির্মাণ করা হচ্ছে। ২১ সালের মধ্যে প্রতিটি বাড়িতে বিদ্যুৎ সংযোগ দেয়া হবে বলেও তিনি উল্লেখ করেন।

উল্লেখ্য, ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম সংসদ নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতায় আসে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট। এরপর ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়ে ১২ জানুয়ারি সরকার গঠন করে আওয়ামী লীগ। এই নির্বাচন বর্জন করে দেশের প্রধান রাজনৈতিক দল বিএনপি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর