যেসব ফল খেলে কমবে ওজন

হাওর বার্তা ডেস্কঃ ওজন কমাতে ব্যায়াম, হাঁটাহাঁটি, খাবার নিয়ন্ত্রণ কত কিছুই না করে থাকেন আপনি। জানেন কী কিছু ফল আছে যা আপনার ওজন কমায়। শসা নামক সবজিটি আপনার ওজন দ্রুত কমিয়ে দিতে পারে, তা কি জানা আছে? শসা শুধু আপনার ওজন কমাবে তাই নয়, সঙ্গে শরীরে পানির চাহিদা মেটাবে।

শসা ছাড় আরো কিছু ফল রয়েছে যা আপনার ওজন কমাতে পারে। ওজন কমাতে যারা ডায়েট করে থাকে তাদের খাদ্য তালিকায় ফল ও সবজি রাখতেই হয়। তবে ফল খাওয়ার ক্ষেত্রে বেছে খাওয়াই উত্তম।

আসুন জেনে নেই যেসব ফল খেলে কমবে ওজন।

আপেল

ওজন কমানোর জন্য প্রতিদিন আপেল খান। আপেলে প্রচুর পরিমাণে ফাইবার থাকে ফলে অনেক্ষণ পর্যন্ত ক্ষুধা লাগে না। আর পানি থাকার কারণে এটি শরীরে মেদও জমতে দেয় না। তাই ডায়েটে এই ফলটিকে নিশ্চিতে বেছে নিন।

তরমুজ

তরমুজে আছে প্রচুর পরিমাণে পানি ও খুব অল্প পরিমাণে ক্যালরি। এছাড়াও এতে রয়েছে অ্যামিউ এসিড যা মেদ কাটতে সাহায্য করে।

নাশপাতি

এতে প্রচুর পরিমাণে ফাইবার এবং ভিটামিন সি রয়েছে। যা শরীরে জমা অতিরিক্ত চর্বি কাটতে সাহায্য করে। তাই ওজন কমাতে নিত্য দিনের খাদ্য তালিকায় নাশপাতি ফল রাখতে পারেন।

কলা

অনেকেই মনে করেন কলা খেলে নাকি ওজন বাড়ে। কিন্তু প্রতিদিন ছোট দুইটি কলা কিংবা বড় একটি কলা খেতে পারেন। এতে মোটা হবেন না।

স্ট্রবেরি

এই ফলটি ওজন কমাতে বেশ কার্যকর। এক কাপ স্ট্রবেরিতে মাত্র ৫০ গ্রাম ক্যালরি, ৭ গ্রাম টিনি ও ৩ গ্রাম ফাইবার রয়েছে।

জাম্বুরা

সহজলভ্য এই ফলটি ওজন কমাতে সাহায্য করে।

লেবু

ওজন কমাতে লেবুর রসের ভূমিকা সম্পর্কে কম-বেশি সবাই জানেন। এক গ্লাস পানিতে লেবুর রস, ১ টেবিল চামচ মধু ও আধা চা চামচ দারুচিনি গুঁড়া মিশিয়ে পান করুন। এটি পেটের মেদ কেটে ওজন কমাতে সাহায্য করবে।

শসা

শসার মধ্যে যে পানি থাকে তা আমাদের দেহের বর্জ্য ও বিষাক্ত পদার্থ অপসারণে অনেকটা অদৃশ্য ঝাটার মতো কাজ করে। নিয়মিত শসা খাওয়ায় কিডনিতে সৃষ্ট পাথরও গলে যায়। এছাড়া আপনার ওজন কমাতে সাহায্য করে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর