হজম শক্তি বাড়াতে যা খাবেন

হাওর বার্তা ডেস্কঃ দেহের পরিপাকযন্ত্র সুস্থ রাখা এবং হজমশক্তি ঠিক রাখার জন্য সচেষ্ট হতে হবে। কারণ হজমশক্তি কমে গেলে দেহে পুষ্টির অভাবে বাসা বাঁধে নানা রোগ। এমনকি বৃদ্ধি পেতে শুরু করে ওজনও। এমন কিছু খাবার প্রতিদিনকার তালিকায় রাখা দরকার, যা হজমশক্তি বৃদ্ধি করে দেহ সুস্থ রাখবে-

আদা

হজমের শক্তি বৃদ্ধি করতে অনেক প্রাচীনকাল থেকেই আদার ব্যবহার হয়ে আসছে। আদা দেহের টক্সিন বা বিষাক্ত পদার্থ দূর করতে সাহায্য করে। আদায় রয়েছে ‘জিনজারোলস’যা হজমশক্তি বৃদ্ধি করে এবং পরিপাকক্রিয়া দ্রুত করে। সকালে এক কাপ আদা চা এবং রান্নায় আদার ব্যবহার কিংবা কাঁচা আদা খাওয়া পরিপাকযন্ত্র সুস্থ রাখে।

রসুন

দেহের ক্ষতিকর টক্সিন দূর করতে রসুনের জুড়ি মেলা ভার। রসুনের অ্যান্টিসেপ্টিক উপাদান যে কোনো ধরনের ঠাণ্ডা কাশি, ভাইরাল ইনফেকশন দূর করার সঙ্গে সঙ্গে আমাদের হজমশক্তি বৃদ্ধিতেও কাজ করে। রান্নায় ব্যবহারের পাশাপাশি কাঁচা রসুন দেহের জন্য অনেক বেশি কার্যকরী।

দারুচিনি

এতে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাংগানিজ, যা দেহের ফ্যাটি এসিড হজম করতে সাহায্য করে। এবং এটি আমাদের রক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। রান্নায় দারুচিনি ব্যবহার আমাদের দেহের পরিপাকযন্ত্র এবং হজমশক্তি বৃদ্ধির জন্য অনেক কার্যকরী।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর