৯ ডিজিটের ই-বিআইএন বাধ্যতামূলক করলো এনবিআর

হাওর বার্তা ডেস্কঃ  অনলাইনে ৯ ডিজিটের ইলেকট্রনিক ব্যবসায়িক সনাক্তকরণ নম্বর (ই-বিআইএন) বাধ্যতামূলক করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আগামী ৩১ ডিসেম্বরের পর ১১ ডিজিটের বিআইএন বাতিল হয়ে যাবে।

আজ বৃহস্পতিবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ সংক্রান্ত গণ বিজ্ঞপ্তি জারি করেছে বলে এনবিআর সূত্রে জানা গেছে।

সরকার আগামী ২ বছরের জন্য নতুন ভ্যাট আইন স্থগিত করেছে। নিবন্ধন গ্রহণের প্রক্রিয়াকে স্বচ্ছ, দ্রুততর ও হয়রানিমুক্ত করার লক্ষ্যেই মূলত অনলাইন নিবন্ধন ব্যবস্থা চালু করা হয়।

অনলাইনে ভ্যাট নিবন্ধন প্রক্রিয়া চালু রাখার ফলে ২০১৮ সালের জানুয়ারি থেকে অনলাইনে ভ্যাট নিবন্ধন (ই-বিআইএন ছাড়া ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করা যাবে না।

সূত্রটি জানায়, অনলাইনে ৯ ডিজিটের ভ্যাট নিবন্ধন গ্রহণ কোনোভাবেই শুধু নতুন ভ্যাট আইন (মূল্য সংযোজন কর আইন ও সম্পূরক শুল্ক আইন, ২০১২) এর সাথে সম্পর্কযুক্ত নয়। এটি ১৯৯১ আইনের আওতায় করদাতাদের উন্নত সেবা প্রদানের গতিকে ত্বরান্বিত করবে। ব্যবসায় সনাক্তকরণ সংখ্যা নির্ধারণ, রিটার্ন সংখ্যা বৃদ্ধি, হয়রানিমুক্ত ও করদাতাবান্ধব প্রশাসন প্রতিষ্ঠা করবে।

এছাড়াও রাজস্ব আহরণে সুশাসন প্রতিষ্ঠা ও শৃঙ্খলা আনয়ন তথা রাজস্ব আহরণের ধারাবাহিকতা অব্যাহত রাখার স্বার্থে ভ্যাট ব্যবস্থায় নিবন্ধন কার্যক্রমের ডিজিটাইজেশন অপরিহার্য। তাই ২০১৭ সালের ২৩ মার্চ অনলাইনভিত্তিক ভ্যাট ব্যবস্থায় নিবন্ধন কার্যক্রমের শুভ সূচনা হয়। বিদ্যমান সনাতনী ভ্যাট ব্যবস্থায় প্রায় সাড়ে ৮ লাখ প্রতিষ্ঠানের বিআইএন নম্বর রয়েছে বলে জানায় সূত্রটি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর