,

জিম্বাবুয়ে-আয়ারল্যান্ডের কাছে হারা দুই দল ফাইনালে

হাওর বার্তা ডেস্কঃ সুপার টুয়েলভে জিম্বাবুয়ের কাছে হেরে খাদের কিনারায় চলে যায় পাকিস্তান আর আয়াল্যান্ডের বিপক্ষে হারে সেমির স্বপ্ন স্তিমিত হয়ে যায় ইংল্যান্ডের। কিন্তু চড়াই-উতরাই পেরিয়ে দুর্বল দলের বিপক্ষে হারা সে দু’দলই রোববার মেলবোর্নের ফাইনালে মুখোমুখি হবে। প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছিলো পাকিস্তান। এবার, দ্বিতীয় সেমিফাইনালে ফেভারিট ভারতকে ১০ উইকেটে উড়িয়ে দিয়ে তৃতীয়বারের মতো ফাইনাল নিশ্চিত করলো ইংল্যান্ড।

সুপার টুয়েলভে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের সাথে হারের পর দুর্বল জিম্বাবুয়ের বিপক্ষেও ১ রানে হেরে যায় পাকিস্তান। ইংল্যান্ডের চেয়ে পাকিস্তানের যাত্রাটা ছিল আরও বেশি রোমাঞ্চকর। ভাগ্যের পূর্ণ সহায়তা ছিল বটে। শেষ ম্যাচের আগে পাকিস্তানের জন্য সমীকরণটা ছিল এমন, শুধু বাংলাদেশকে হারালেই চলবে না, শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকে হারতে হবে দুর্বল নেদারল্যান্ডের বিপক্ষে। সেই জটিল সমীকরণ মিলিয়েই ফাইনালে বাবর-আজমের দল।

অন্যদিকে, বৃষ্টি আইনে আয়ারল্যান্ডের কাছে ৫ রানে হেরে যায় জস বাটলারের দল। অস্ট্রেলিয়ার বিপক্ষেও বৃষ্টিতে পয়েন্ট ভাগাভাগি করলে সেমিফাইনালে যাওয়াটা কঠিন হয়ে যায় ইংল্যান্ডের। তবে শ্রীলঙ্কার বিপক্ষে কষ্টার্জিত জয় দিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে ইংলিশরা।

সেমিফাইনালে ভারতকে কোনো সুযোগই দেয়নি লড়াই করার জন্য, বরং ভারতের বোলারদের তুলোধুলো করে ১০ উইকেটের বড় জয় নিয়ে ফাইনাল নিশ্চিত করে ইংলিশরা। ফাইনালে ইতিহাসের পুনরাবৃত্তি করে পাকিস্তান শিরোপা ঘরে তুলবে নাকি শক্তিমত্তার প্রতি সুবিচার করে টি-টেয়েন্টিতে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন খেতাব অর্জন করবে ইংল্যান্ড সেটি এখন দেখার বিষয়।

 

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর