,

images (1)

লালপুরে বাণিজ্যিকভাবে বেদেনার চাষ শুরু

হাওর বার্তা ডেস্কঃ  নাটোরের লালপুরে কৃষি চাষাবাদের পাশাপাশি মিশ্র ফলচাষে সফল ব্যক্তি উপজেলার বিলমাড়িয়া গ্রামের মালোয়শিয়া ফেরত শরিফুল ইসলাম (৩৫)। তিনিই প্রথম উপজেলায় বাণিজ্যিক ভাবে মিশ্র ফল বাগানে বেদেনা চাষ শুরু করছেন।

সরেজমিনে গিয়ে জানা যায়, উপজেলার বিলমাড়িয়া গ্রামের মৃত- আজিবর প্রামাণিকের ছেলে শরিফুল নিজ উদ্যোগে পদ্মার চরে পৈত্রিক ও লিজ নিয়ে ৬৫ বিঘা জমিতে তৈরি করেছেন পেয়ারা, আম, লেবু ও বেদেনার এই মিশ্র ফল বাগান। তার মিশ্র বাগানে প্রায় সাড়ে ৮ হাজার পেয়ারা, ৭ হাজার আম, ৫০টি লেবু ও ১০ শতাংশ জমিতে ১৫ টি বেদেনার গাছ লাগিয়েছেন। বর্তমানে তার বাগানে গাছের ডালে ডালে পেয়ারা শোভা পাচ্ছে।

 

শরিফুল জানান, এই মৌসুমে তিনি পেয়ারা বিক্রি করে লাভের মুখ দেখেছেন। তার বাগানের সাতক্ষীরা থেকে ১৫টি বেদেনা চারা নিয়ে এসে পরিক্ষামূলক ভাবে লাগিয়েছেন। সরকারি ভাবে যদি কোন সহযোগিতা পান তাহলে তিনি এই মিশ্র ফল বাগানকে আরো সম্প্রসারিত করে বিভিন্ন প্রকারের ফলের গাছ সংযুক্ত করতে চান তিনি।

লালপুর উপজেলা কৃষি কর্মকর্তা রফিকুল ইসলাম  বলেন, উপজেলায় তিনিই প্রথম বাণিজ্যিক ভাবে তার মিশ্র ফল বাগানে বেদেনার চাষ শুরু করেছেন। আমিসহ আমার অফিস সব সময় তাকে বিভিন্ন বিষয়ে পরামর্শ ও সার্বিক সহযোগিতা করে আসছি। শিক্ষিত যুবকরা তাকে অনুসরন করে বেকারত্বকে জয় করতে পারবে।

 

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর