,

07

সুদের হার কমে ৫ শতাংশ

হাওর বার্তা ডেস্কঃ করোনার নেতিবাচক প্রভাব মোকাবিলা করতে রপ্তানি খাতে প্রাক জাহাজীকরণ ঋণের সুদের হার এক শতাংশ কমিয়েছে বাংলাদেশ ব্যাংক। আগে এ খাতে গ্রাহক পর্যায়ে সুদের হার ছিল ৬ শতাংশ। এখন তা কমিয়ে করা হয়েছে ৫ শতাংশ।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক থেকে সোমবার একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। এ নির্দেশনা সোমবার থেকেই কার্যকর করা হয়েছে।

এতে বলা হয়, রপ্তানি খাতে করোনার নেতিবাচক প্রভাব মোকাবিলা করতে শিল্প প্রতিষ্ঠানগুলোকে সহায়তা করতে গত বছরের ১৩ এপ্রিল বাংলাদেশ ব্যাংক নিজস্ব তহবিল থেকে ৫ হাজার কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠন করে।

এ তহবিল থেকে রপ্তানিকারকদেরকে উৎপাদিত পণ্য জাহাজে তোলার ঠিক আগ মুহূর্তে প্রয়োজনীয় ব্যয় নির্বাহের জন্য ঋণ দেওয়া হয়। প্রথমে গ্রাহক এর সুদের হার ছিল ৬ শতাংশ। এখন তা এক শতাংশ কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে।

ব্যাংকগুলোর কাছ থেকে বাংলাদেশ ব্যাংক ৩ শতাংশ সুদ আদায় করত। এখন এক শতাংশ কমিয়ে ২ শতাংশ করেছে। অর্থাৎ গ্রাহক ও ব্যাংক দুই পর্যায়েই ঋণের সুদের হার এক শতাংশ করে কমানো হয়েছে।

এটি কেন্দ্রীয় ব্যাংকের একটি পুনঃঅর্থায়ন তহবিল। অর্থাৎ ব্যাংকগুলো আগে গ্রাহকদেরকে ঋণ দেবে। পরে বাংলাদেশ ব্যাংককে সংশ্লিষ্ট ব্যাংক আবেদন করলে তাদেরকে পুনঃঅর্থায়ন করবে।

তবে এ ঋণ দেওয়ার আগে ব্যাংককে নিশ্চিত হতে হবে গ্রাহকের রফতানির পণ্য তৈরি হয়ে গেছে। এটি এখন জাহাজে তোলার অপেক্ষায় রয়েছে।

রপ্তানিকারকদের সহায়তা করতে এ তহবিল গঠন করা হলেও শুরুতে এ ঋণের বিপরীতে অনেক শর্ত ছিল। পরে গ্রাহকদের আবেদনের পরিপ্রেক্ষিতে শর্ত শিথিল করা হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর