সংবাদপত্রের চেয়ে সাংবাদিকদের স্বাধীনতাই বেশি প্রয়োজন : প্রধানমন্ত্রী

স্বাধীনতা যদি না থাকত, তাহলে পত্রপত্রিকা, টেলিভিশন ও টক শোতে কীভাবে এত লেখা ও সমালোচনা করা হচ্ছে। দেশে গণমাধ্যমের পূর্ণ স্বাধীনতা রয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে ৬২তম প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে ৩১ তলা ‘বঙ্গবন্ধু মিডিয়া কমপ্লেক্স’ এর ভিত্তি ফলক উন্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদের প্রতিপক্ষ বিভিন্ন দেশে বলে বেড়ান, গণমাধ্যমের স্বাধীনতা নেই। স্বাধীনতা না থাকলে তারা কীভাবে একথাগুলো বলছেন।

প্রধানমন্ত্রী বলেন, সংবাদপত্রের

স্বাধীনতার চেয়ে সাংবাদিকদের স্বাধীনতা বেশি জরুরি। মালিক যখন সম্পাদক হয় তখন সাংবাদিকতা আর সাংবাদিকতা থাকে না। তাই সাংবাদিকদের স্বাধীনতাই বেশি প্রয়োজন।

তিনি বলেন, “আমাদের দেশে তো যিনি মালিক, তিনিই হয়ে যান সম্পাদক। মালিক সম্পাদক হলে সাংবাদিকতার সুযোগটা সেখানে মাঝে মাঝে একটু বাধাগ্রস্ত হয়, তাতে কোনো সন্দেহ নাই।”

সাংবাদিকদের কল‌্যাণে সরকারের বিভিন্ন উদ‌্যোগের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, সংবাদপত্রের কর্মীদের জন‌্য ইতোমধ‌্যে অষ্টম ওয়েজ বোর্ড বাস্তবায়ন করা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, সাংবাদিকদের কল্যাণে ১৮টি আইন ও বিধি করা হয়েছে। দেশে সাতশ’র বেশি পত্রিকা ও ২৪টি টেলিভিশন চ্যানেল আছে। আরও ৪৪টি টেলিভিশন চ্যানেলের জন্য আবেদন পড়ে আছে।

অনুষ্ঠানে জাতীয় প্রেসক্লাবের সভাপতি মুহম্মদ শফিকুর রহমানের সভাপতিত্বে ও মনজুরুল আহসান বুলবুলের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, সম্পাদক পরিষদের সভাপতি গোলাম সারওয়ার এবং প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কামরুল ইসলাম চৌধুরী।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর