শেখ হাসিনার সঙ্গে বৈঠকে জাপার ৩ নেতা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আসন বণ্টনের আলোচনার মধ্যে আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে বসেছেন জাতীয় পার্টির (জাপা) তিন নেতা। আজ সন্ধ্যা সাড়ে ৭টায় গণভবনে যান তারা।

জাপার একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। সূত্রটি জানায়, জাপা চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জি এম) কাদের, কো-চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ ও মহাসচিব মুজিবুল হক চুন্নু গণভবনে গেছেন।

বৈঠক শেষে রাত পৌনে ৯টার দিকে বের হয়ে আসেন জিএম কাদের। আগামীকাল বুধবার আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু বাসায় বৈঠকে বসতে পারেন বলে জানান তিনি।

এর আগে গত ২৭ নভেম্বর দলীয় প্রার্থীদের নাম ঘোষণা করে জাতীয় পার্টি। ৩০০ আসনের মধ্যে ২৮৭টি আসনে প্রার্থী দেয় দলটি।

অন্যদিকে, গত ২৬ নভেম্বর দলীয় প্রার্থীদের নাম ঘোষণা করেছে আওয়ামী লীগ। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয়ে নৌকা প্রতীকের প্রার্থীদের নাম ঘোষণা করেন।

ওই দিন ২৯৮ আসনে আওয়ামী লীগের প্রার্থীদের নাম ঘোষণা করেন ওবায়দুল কাদের। নারায়ণগঞ্জ-৫ ও কুষ্টিয়া-২ আসনের প্রার্থীর নাম ঘোষণা করেননি তিনি। নারায়ণগঞ্জ-৫ আসনে বর্তমান সংসদ সদস্য জাপার এ কে এম সেলিম ওসমান, কুষ্টিয়া-২ আসনের সংসদ সদস্য জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু।

জাপা এককভাবে নির্বাচনের ঘোষণা দিলেও আওয়ামী লীগের সঙ্গে আসন সমঝোতায় যেতে পারে। আর আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের শরিক দলগুলো আসন বণ্টনের জন্য আলোচনা চালিয়ে যাচ্ছে।

আজও ১৪ দলীয় জোটের দুই শরিক দল আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং জোটের সমন্বয়ক আমির হোসেন আমুর বাসায় বৈঠকে বসে। বৈঠক শেষে আমু জানান, আগামীকাল বুধবার জাপার সঙ্গে আসন বণ্টনের বিষয়ে আলোচনা হবে। তাদের সঙ্গে আলোচনার পর বাকি শরিকদের আসনের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

এর আগে গতকাল সোমবার সন্ধ্যার পর গণভবনে আওয়ামী সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বসেন ১৪ দলের শীর্ষ নেতারা। দীর্ঘ পৌনে ৪ ঘণ্টার বৈঠকেও আসন ভাগাভাগির বিষয়টি সুরাহা হয়নি। ১৪ দলীয় জোটের সমন্বয়ক আমির হোসেন আমু, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক এবং যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিমের ওপর দায়িত্ব দিয়ে বৈঠক শেষ হয়।

১৪ দলীয় জোট নেতারা জানান, আওয়ামী লীগ সভাপতির পক্ষে এসব নেতা বসে আসন ভাগাভাগি করবেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর