মোবাইল সিমে কর বসানোর প্রস্তাব দীপু মনির

সব শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করে তার খরচ মেটানোর জন্য মোবাইল সিমের ওপর ২৫ পয়সা কর ধার্য করার প্রস্তাব করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি।

সোমবার দুপুরে জাতীয় সংসদে প্রস্তাবিত ২০১৬-১৭ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে এ প্রস্তাব করেন তিনি।

ডা. দীপু মনি বলেন, মোবাইল সিমের ওপর ২৫ পয়সা কর ধরা হলে কেউ তা দিতে অপারগতা প্রকাশ করবে না। এ কর থেকে যে টাকা আসবে তা দিয়ে শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্তকরণের খরচ মেটানো যাবে।

তিনি বলেন, সংসদ সদস্যদের দাবি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা। দেশে

বর্তমানে ১৩ কোটি ২০ লাখ সিম রেজিস্ট্রেশন হয়েছে।

দীপু মনি বলেন, এই সিমের ওপর ২৫ পয়সা করে ট্যাক্স ধার্য করলে মাসে প্রত্যেক গ্রাহককে দিতে হবে ৭ টাকা। এতে বছরে আসবে ১ হাজার ১৮৮ কোটি টাকা।

তিনি বলেন, সব শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হলে খরচ বাড়বে ১ হাজার কোটি টাকা। তাই সিমের ওপর কর বড়িয়ে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের খরচ মেটানো যেতে পারে।

দীপু মনি বলেন, দেশে শিল্প খাতের উন্নয়নে পোশাক শিল্পের ওপর যে উৎস কর ধার্য করা হয়েছে তা কমানোর প্রস্তাব করছি। যদি বাড়াতেই হয় তবে একভাগের বেশি না বাড়ানোর সুপারিশ করছি।

সাবেক পররাষ্ট্রমন্ত্রী বলেন, চর উন্নয়নের যে থোক বরাদ্দ দেয়া হয় তা ব্যয় হয় না। চর উন্নয়নের ক্ষেত্রে সমন্বিত উদ্যোগ নেয়া দরকার।

মেডিকেল যন্ত্রপাতি আমদানির ওপর ট্যাক্স কমানোর দাবি করে মেডিটেশন থেকে ট্যাক্স প্রত্যাহার করার কথাও বলেন ডা. দীপু মনি।

সুশীলসমাজের সমালোচনা করে তিনি বলেন, তথাকথিত সুশীলসমাজ দেশের উন্নয়নে বাধা সৃষ্টি করে। তারা জ্বালানি খাতের উন্নয়নে বাধা দেয়, রামপালের বিদ্যুৎকেন্দ্র নির্মাণে বাধা দেয়, জঙ্গিবাদ দমনে বাধা দেয়। তবে কোনো বাধাই উন্নয়নের অগ্রযাত্রা দমাতে পারবে না।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর