,

যেসব শর্তে ইউটিউব শর্টস থেকে টাকা পাবেন

জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং সাইট ইউটিউব টিকটকের সঙ্গে টেক্কা দিতে নিয়ে আসে ইউটিউব শর্টস। বর্তমানে বিশ্বের অন্যতম শর্ট ভিডিও তৈরির প্ল্যাটফর্ম টিকটকের জনপ্রিয়তা সবচেয়ে বেশি। এই মুহূর্তে কয়েকশ কোটি ব্যবহারকারী আছে টিকটকের। এই জনপ্রিয়তার ভিড়েই হারিয়ে যেতে বসেছিল ইউটিউবের গ্রাহক।

তবে কিছুটা গ্রাহক ফিরে পেয়েছে ইউটিউব শর্টস ভিডিও চালু করার পর। তবে এবার শর্টসের থেকে অর্থ উপার্জনের সুযোগ তৈরি করে দিতে চলেছে ইউটিউব। আগামী ফেব্রুয়ারি মাস থেকে শর্টস ভিডিও নির্মাতাদের জন্য আয়ের সুযোগ চালু করতে যাচ্ছে ইউটিউব।

নতুন এ উদ্যোগের আওতায় শর্টস ভিডিও নির্মাতাদের জন্য আলাদা মনিটাইজেশন প্রোগ্রাম চালু করা হবে। ফলে শর্টস ভিডিওতে দেখানো বিজ্ঞাপন থেকে আয়ের নির্দিষ্ট অংশ পাবেন ভিডিওর নির্মাতারা। এর মাধ্যমে ইউটিউবের সাধারণ ভিডিওর পাশাপাশি শর্টস ভিডিও তৈরি করে আলাদাভাবে আয় করা যাবে।

এক ব্লগ বার্তায় ইউটিউব জানিয়েছে, ফেব্রুয়ারির শুরুর দিকে শর্টস ভিডিওর জন্য মনিটাইজেশন সুবিধা চালু করা হবে। নির্মাতারা যেদিন থেকে এ সুবিধার যোগ্য হবেন, সেদিন থেকেই শর্টস ভিডিওতে দেখানো বিজ্ঞাপনের নির্দিষ্ট অংশ আয় করতে পারবেন। তবে এ জন্য অবশ্যই ইউটিউবের নতুন পার্টনার প্রোগ্রামের সঙ্গে যুক্ত হতে হবে শর্টস ভিডিও নির্মাতাদের।

উল্লেখ্য, ইউটিউব শর্টসে সর্বোচ্চ ৬০ সেকেন্ডের ভিডিও তৈরি করে বিনিময় করা যায়। আকারে ছোট হওয়ায় এসব ভিডিও ইউটিউবে খুবই জনপ্রিয়। তবে মনিটাইজেশন প্রোগ্রাম চালু না থাকায় বর্তমানে এসব ভিডিও তৈরি করে আয় করা যায় না। আর তাই এবার মূল ভিডিওর আদলে শর্টস ভিডিওতে বিজ্ঞাপন দেখিয়ে নির্মাতাদের আয়ের সুযোগ দেওয়ার উদ্যোগ নিয়েছে ইউটিউব।

জানা গেছে, শর্টস ভিডিও থেকে আয়ের জন্য অবশ্যই চ্যানেলে কমপক্ষে এক হাজার গ্রাহক বা সাবস্ক্রাইবার থাকতে হবে। শুধু তা–ই নয়, এক বছরের মধ্যে চ্যানেলে থাকা ভিডিওগুলো দেখার সময় কমপক্ষে চার হাজার ঘণ্টা হতে হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর