,

বিশ্বমঞ্চে নকআউট নিশ্চিতে মাঠে নামছে ৬ দল

হাওর বার্তা ডেস্কঃ মরুর বুকে প্রথম বিশ্বকাপে নকআউট পর্ব নিশ্চিতের সম্ভাবনায় শুক্রবার (২ ডিসেম্বর) মাঠ নামবে ‘জি’ও ‘এইচ’ গ্রুপের দলগুলো। এর মধ্যে পরপর দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে শেষ ১৬ নিশ্চিত করে ফেলেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল ও ক্রিস্তিয়ানো রোনালদোর পর্তুগাল। বাকি ছয় দলেরই সম্ভাবনা আছে।

কঠিন সমীকরণের সামনে দাঁড়িয়ে শেষ ১৬ নিশ্চিত করতে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে দলগুলো একই সময়ে মুখোমুখি হবে। এজন্য সমীকরণ আরও বেশি রোমাঞ্চকর।

শেষ ম্যাচে জয় পেলেই শেষ ১৬ নিশ্চিত করবে সুইজারল্যান্ড। তবে ড্রয়ে সুইসদের সুযোগ থাকবে, যদি শেষ ম্যাচে ব্রাজিল জয় পায়। হারলে বাদ পড়ার শঙ্কা থাকছে। অন্যদিকে সার্বিয়ার জয়ের সঙ্গে সঙ্গে ব্রাজিলের জয়ের জন্য অপেক্ষা করতে হবে। ড্রয়ে গোল ব্যবধানে বাদ পড়বে অরলভিরা।

ক্যামেরুনের জয়ের বিকল্প নেই। সেলেসাওদের সঙ্গে যদি ক্যামেরুন ২ বা ততোধিক গোলে জিতে যায়, তাহলে বাদ পড়বে সুইজারল্যান্ড। কারণ, ৩ গোল নিয়ে এরই মধ্যে এগিয়ে রয়েছে লা লায়ন্স ইনডমটেবলসরা। তবে ক্যামেরুন ড্র করলে গোল ব্যবধানে শেষ ১৬-তে চলে যাবে সুইসরা।

এইচ’ গ্রুপ থেকে পর্তুগাল দুই জয়ে ৬ পয়েন্টে পরের রাউন্ড নিশ্চিত করেছে। অন্যদিকে জয় পেলেই শেষ ১৬ নিশ্চিত করবে ঘানা। ড্রয়েও সম্ভাবনা থাকছে। আর পর্তুগালের সঙ্গে দক্ষিণ কোরিয়া ড্র করলে শঙ্কা ছাড়াই নক-আউটে ঘানা। তাই নক-আউটে যেতে দক্ষিণ কোরিয়ার জয়ের বিকল্প নেই। এর সঙ্গে গোল ব্যবধানেও এগিয়ে থাকতে হবে তাদের।

ঘানা ড্র করলে আর দক্ষিণ কোরিয়া জয় পেলে গোল ব্যবধানে এগিয়ে থাকা দল নক-আউটে পৌঁছে যাবে। অন্যদিকে জয়ের সঙ্গে সঙ্গে পর্তুগালের জয়ের জন্য অপেক্ষা করতে হবে উরুগুয়ের। আর দক্ষিণ কোরিয়া জয় পেলে তাদের চেয়ে কমপক্ষে দুই গোল ব্যবধানে জয় পেতে হবে উরুগুয়েকে।

 

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর