বিশ্বকাপের শেষ ষোলোতে ৩ দল, বাদ পড়েছে দুটি

হাওর বার্তা ডেস্কঃ কাতার বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে উঠে গেল পর্তুগালসহ ৩ দল। বাকি দুই দল হচ্ছে ব্রাজিল এবং ফ্রান্স।

অন্যদিকে, এরই মধ্যে বাদ পড়েছে স্বাগতিক কাতার এবং কানাডা।

সোমবার লুসাইল স্টেডিয়ামে বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে উরুগুয়েকে ব্রুনো ফের্নান্দেসের জোড়া গোলে ২-০ গোলে হারিয়ে দিল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোরা।

দু’বারের বিশ্বকাপজয়ী উরুগুয়ে গ্রুপ থেকেই ছিটকে যাওয়ার মুখে। নকআউটে যেতে গেলে পরের ম্যাচে ঘানাকে হারাতেই হবে তাদের।

আগের ম্যাচে কোনও মতে জেতার পর এদিন প্রথম একাদশে একাধিক বদল করেন পর্তুগালের কোচ ফের্নান্দো স্যান্টোস। প্রথমে রক্ষণ জমাট রেখে আক্রমণে ওঠার চেষ্টা করতে থাকে পর্তুগাল।

রোনাল্ডো গোল করার জন্যে মাঝে মধ্যেই উঠে যাচ্ছিলেন। কিন্তু গোলের দেখা পাননি। ১৮ মিনিটের মাথায় বক্সের বাইরে থেকে নিজের জায়গায় ফ্রিকিক পান রোনাল্ডো। কিন্তু ওয়ালে লেগে তাঁর শট কর্নার হয়ে যায়। এর পর দু’দলেরই মাঝমাঠের লড়াই দেখা যায়।

এদিকে, শেষ ম্যাচে ক্যামেরুনের বিরুদ্ধে হারলেও সমস্যা হবে না ব্রাজিলের। দুই ম্যাচে ছয় পয়েন্ট হল তাদের। চলতি বিশ্বকাপে ফ্রান্সের পর দ্বিতীয় দল হিসাবে প্রি-কোয়ার্টারে পৌঁছে যায় ব্রাজিল। তৃতীয় দল হিসাবে উঠে যায় পর্তুগাল। তারাও শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে হারলে সমস্যা হবে না।

ব্রাজিল ও সুইৎজারল্যান্ড ম্যাচে নামার আগে দু’দলের কাছেই ছিল তিন পয়েন্ট। ব্রাজিল জেতায় তিন পয়েন্ট পেল। ফলে শেষ ম্যাচে ক্যামেরুনের বিরুদ্ধে এখন শক্তি পরীক্ষা করে নেওয়ার লড়াই রিচার্লিসন, ভিনিসিয়াসদের।

ফ্রান্স, ব্রাজিল এবং পর্তুগাল পরের রাউন্ডে গিয়েছে। বিশ্বকাপ থেকে ইতিমধ্যেই বিদায় নিয়েছে আয়োজক কাতার এবং কানাডা। বাকি গ্রুপ গুলির যা পরিস্থিতি, তাতে এখনও আর কেউ বিদায় নেয়নি।

 

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর