ফেলে দেওয়া প্লাস্টিক বর্জ্যের সঙ্গে টাইলসের গুঁড়া মিশিয়ে সড়ক নির্মাণ!

হাওর বার্তা ডেস্কঃ গাজীপুর সদর উপজেলার পিরুজালী সড়কঘাটা এলাকায় ১শ মিটার  গ্রামীণ সড়কে বিটুমিন ও ইটের খোয়ার সাশ্রয় ঘটিয়ে টাইলস এবং প্লাস্টিকের ব্যবহার ঘটানো হয়েছে। টেকসই সড়ক, বিটুমিনের সাশ্রয় এবং স্থায়ীত্ব বাড়াতে প্লাস্টিকের পরীক্ষামূলক ব্যবহার করা হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তর। তারা ইতোমধ্যে এর ইতিবাচক সম্ভাবনারও আশা করছেন।

গাজীপুরের স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) নির্বাহী প্রকৌশলী আব্দুল বারেক বলেন, মানুষ নানা প্রয়োজনে পলিথিন ও প্লস্টিকের ব্যবহার করে একটা সময় পর বর্জ্য হিসেবে ফেলে পরিবেশের ভারসাম্য নষ্ট করে। তাই পরিবেশের ভারসাম্য রক্ষার্থে পরীক্ষামূলকভাবে ওই এলাকায় ১শ মিটার গ্রামীণ রাস্তা নির্মাণ করা হয়েছে।

প্লাস্টিকের আঠালো বৈশিষ্ট্যের কারণে এটি প্রয়োগ ও ইটের খোয়ার পরিমাণ কমিয়ে ফেলে দেওয়া টাইলসের গুঁড়া মেশানো হয়েছে। গরম বিটুমিনের সাথে প্লাস্টিকের গুঁড়া ঢেলে দেওয়ার সাথে সাথে আঠালো গুণাগুণের কারণে মুহূর্তেই নতুন একটি আঠালো মিশ্রণ তৈরি হয়ে থাকে। এটি সড়কের স্থায়ীত্বের জন্যও কার্যকর হওয়ার সম্ভাবনা রয়েছে।

নির্বাহী প্রকৌশলী বলেন, এক বছর পর্যন্ত পরীক্ষামূলক সড়কটি পর্যবেক্ষণ করা হবে। এ প্রক্রিয়াটি পাইলট প্রকল্প হিসেবে নেওয়া হয়েছে । যা ল্যাবরেটরিতে আরও অধিকতর পরীক্ষা করে প্রযুক্তিটা ব্যবহারের প্রতি গুরুত্ব দেওয়া হবে।

তিনি আরও বলেন, এ প্রক্রিয়া ব্যবহার করে পাশের দেশ ভারতে হাজার হাজার কিলোমিটার হাইওয়ে রাস্তা করেছে। আমরা পরীক্ষা করে দেখেছি। ফলাফল পজিটিভ হলে কাজে লাগবে। প্রাথমিকভাবে শতকরা ৯১ ভাগ বিটুমিনের সাথে ৯ ভাগ প্লাস্টিক মেশানো হয়েছে। রাস্তাটির কিছু অংশে ইটের খোয়ার পরিবর্তে ফেলে দেওয়া টাইলসের গুঁড়া মিশিয়ে ঢালাই করা হয়েছে। আগে যেখানে ১শ কেজি বিটুমিন লাগত সেখানে ৯১ কেজি বিটুমিন এবং ৯ কেজি প্লাস্টিক মিশিয়ে যে মিশ্রণ তৈরি হয় সেটি নির্ধিষ্ট তাপমাত্রায় গরম করা হয়েছে। যে আদলে কার্পেটিং করা হতো সেই আদলেই মিশ্রনটি সড়কের ঢালাইয়ে প্রয়োগ করা হচ্ছে। পরীক্ষামূলক প্রক্রিয়াটি গাজীপুরেই প্রথম করা হচ্ছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর