,

33333333333333333

৪২ বছরের পুরনো মসজিদটি হুমকির মুখে

হাওর বার্তা ডেস্কঃ রাঙ্গামাটির কাপ্তাই উপজেলার ৪২বছরের পুরাতন শিলছড়ি বাজার মসজিদটি প্রবল বর্ষণে ভাঙনের মুখে পড়েছে। মসজিদটি উপজেলার ৫ নম্বর ওয়াগ্গা ইউনিয়ন এর ৯ নম্বর ওয়ার্ডে অবস্থিত।

সরেজমিনে গিয়ে দেখা যায়, অবিরাম বৃষ্টিতে পাহাড় ধ্বসের ফলে মসজিদের পশ্চিম পাশে ব্যাপক ভাঙন দেখা দিয়েছে। এভাবে ভারী বর্ষণ অব্যাহত থাকলে তাহলে যেকোন মুহূর্তে এর পশ্চিম পাশের অংশ ভেঙে যেতে পারে।

এলাকাবাসী জানান, মসজিদটি ভাঙন রোধে গত ২ বছর আগে ৫ নম্বর ওয়াগ্গা ইউনিয়ন পরিষদ থেকে একলক্ষ টাকা ও এলাকার লোকজন আরও দেড় লক্ষ টাকা সংগ্রহ করে একটি ধারক দেওয়াল নির্মাণ করে। কিন্তু চলমান প্রবল বর্ষণে সে দেওয়ালটিও ভেঙ্গে এখন মসজিদটি হুমকির মুখে পড়েছে। যে কোন সময় মসজিদটি ভেঙ্গে পাহাড়ের ঢালুতে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা করছেন এলাকার লোকজন।

মসজিদের ইমাম মাওলানা আরিফ হোসেন জানান, নামাজ আদায় করতে গেলে ভয় হয়। কখন পুরো মসজিদটি ভেঙে পাহাড়ের ঢালুতে পড়ে যায়।

মুসল্লি মো. জামাল উদ্দীন, জুয়েল, মাহাবুব, রফিক, ৫ নম্বর ওয়াগ্গা ইউনিয়ন পরিষদের ৯ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য সরোয়ার হোসেন জানান, আমরা মসজিদটি নিয়ে ভয়ে আছি। বর্ষার ফলে মসজিদের পশ্চিম পাশে ব্যাপক ভেঙে যায়। মুসল্লিরা নামাজ আদায় করতে ভয় পাচ্ছেন।

প্রশাসনের কাছে ভাঙনের হাত থেকে মসজিদটি রক্ষায় দ্রুত একটি রিটার্নিং ওয়াল নির্মাণের দাবি জানান তারা।

জানতে চাওয়া হলে কাপ্তাই উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রুহুল আমিন জানান, বিষয়টি আমি জানতে পেরেছি, অতি দ্রুত মসজিদটি রক্ষায় প্রশাসনের পক্ষ হতে পদক্ষেপ গ্রহণ করা হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর