,

1627958955.assam

সিলেটে বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে, মধ্যাঞ্চলে আশঙ্কা

হাওর বার্তা ডেস্কঃ সিলেটসহ দেশের উত্তর-পূর্বাঞ্চল ও উত্তরাঞ্চলের বন্যা পরিস্থিতির ধীরে ধীরে উন্নতি হচ্ছে। অন্যদিকে মধ্যাঞ্চলের শরীয়তপুর, ফরিদপুর, রাজবাড়ী বন্যাকবলিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। গতকাল বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকে এ তথ্য জানা গেছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া বলেন, আগামী ৪৮ ঘণ্টায় দেশের অভ্যন্তরে ও উজানের বিভিন্ন অংশে ভারি বর্ষণের আশঙ্কা কম।

তাই আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা, হবিগঞ্জ ও মৌলভীবাজার জেলায় বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে। অন্যদিকে কিশোরগঞ্জ জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে।

আরিফুজ্জামান ভূঁইয়া জানান, আগামী ২৪ ঘণ্টায় তিস্তা নদীর পানি বিপত্সীমার কাছাকাছি অবস্থান করতে পারে। এ সময় লালমনিরহাট, নীলফামারী ও রংপুর জেলার বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে। আগামী ২৪ ঘণ্টায় কুড়িগ্রাম, গাইবান্ধা ও জামালপুর জেলার বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে। অন্যদিকে বগুড়া, সিরাজগঞ্জ ও টাঙ্গাইল জেলার বন্যা পরিস্থিতির সামান্য অবনতি হতে পারে।

এদিকে গতকাল পানি উন্নয়ন বোর্ড নদ-নদীর পরিস্থিতি ও পূর্বাভাসে জানিয়েছে, দেশের আটটি নদীর পানি ১৮টি পয়েন্টে বিপত্সীমার ওপর দিয়ে বইছে।

ছয় বিভাগে বৃষ্টি হবে : কয়েক দিনের ধারাবাহিকতায় আজ বুধবারও দেশের ছয় বিভাগের বেশির ভাগ স্থানে এবং দুই বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ সহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া রংপুর, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। গতকাল আবহাওয়া অধিদপ্তর এ তথ্য জানায়।

গতকাল সন্ধ্যায় ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ মনোয়ার হোসেন মল্লিক বলেন, ‘বুধবার (আজ) রংপুর, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের বেশির ভাগ জায়গায় এবং রাজশাহী ও ঢাকা বিভাগের অনেক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ সহ বৃষ্টি  হতে পারে। ’

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর