ধুনটে যমুনা নদীর তীর রক্ষা বাঁধে ভাঙন

হাওর বার্তা ডেস্কঃ বগুড়ার ধুনটে যমুনা নদীর পানি বৃদ্ধির ফলে ভাঙছে তীর রক্ষা প্রকল্পের বাঁধ। এতে জনমনে আতংক বিরাজ করছে।

বৃহস্পতিবার (১৯ মে) ভোর ৫টার দিকে উপজেলার ভান্ডারবাড়ি ইউনিয়নের পুকুরিয়া-ভূতবাড়ি এলাকায় বাঁধের অন্তত ১০০ মিটার অংশ বিলীন হয়েছে।

স্থানীয় সূত্র জানা যায়, পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) অর্থায়নে ভাঙনরোধে যমুনা নদীর ডান তীর সংরক্ষণ প্রকল্পের কাজ হাতে নেওয়া হয়। এ প্রকল্পের আওতায় ২০১৬ সালে প্রায় ২২ কোটি টাকা ব্যয়ে পুকুরিয়া-ভুতবাড়ি এলাকার ৬০০ মিটার অংশে বাঁধ রক্ষায় কাজ হয়। কিন্তু কয়েক দিন ধরে যমুনা নদীর পানি বাড়তে শুরু করায় প্রকল্প এলাকায় ভাঙন শুরু হয়।

সূত্র জানান, সিসি ব্লকে বাঁধানো তীর রক্ষা বাঁধ দফায় দফায় ভেঙে নদীগর্ভে বিলীন  হচ্ছে। ব্লকের বিভিন্ন অংশ ফাঁকা হয়ে যাওয়ায় হুমকিতে রয়েছে পুরো বাঁধ এলাকা। এরমধ্যে নদীগর্ভে তলিয়ে গেছে বাঁধের বেশকিছু ব্লক।

উপজেলার ভান্ডারবাড়ি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান বেলাল হোসেন বাবু বলেন, যমুনা নদীর স্রোতের গতি বৃদ্ধি পেয়েছে। এ কারণে তীর রক্ষা বাঁধে ভাঙন দেখা দিয়েছে। এখন জরুরি ভিত্তিতে ভাঙনস্থান মেরামত না করা হলে সম্পূর্ণ বাঁধই নদীতে বিলীন হওয়ার আশঙ্কা রয়েছে।

বগুড়া জেলা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) উপ-সহকারী প্রকৌশলী নিবারণ চক্রবর্তী জানান, খবর পেয়ে ভাঙন এলাকা পরিদর্শন করা হয়েছে। সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে পুরো ভাঙন এলাকা চিহ্নিত করে বালুভর্তি বস্তা ফেলে ও ব্লক বসিয়ে মেরামতের ব্যবস্থা করা হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর