বেনাপোল বন্দর দিয়ে অনির্দিষ্টকালের জন্য পণ্য পরিবহণ বন্ধের ঘোষণা

হাওর বার্তা ডেস্কঃ দেশের বৃহৎ স্থলবন্দর বেনাপোলে প্রয়োজনীয় ক্রেন, ফরকলিফটের অভাবে মালামাল লোড আনলোড ব্যাহত হওয়ার প্রতিবাদে আগামী ১৭ মে থেকে অনির্দিষ্টকালের জন্য মালামাল পরিবহণ বন্ধের ঘোষণা দিয়েছে বেনাপোল ট্রান্সপোর্ট এজেন্সি মালিক সমিতি।

দীর্ঘদিন ধরে বেনাপোল বন্দরের অধিকাংশ ক্রেন, ফরকলিফট অকেজো অবস্থায় পড়ে থাকায় মালামাল লোড-আনলোড ব্যাহত হচ্ছিল। বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠনসহ মালামাল পরিবহণকারী সংগঠন বেনাপোল ট্রান্সপোর্ট এজেন্সি মালিক সমিতি নতুন ক্রেন ফরকলিফটের দাবিতে আলটিমেটাম দিয়ে আসছিল বন্দর কর্তৃপক্ষকে।

বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল ট্রান্সপোর্ট এজেন্সি মালিক সমিতি সাধারণ সম্পাদক আজিম উদ্দিন গাজী।

তিনি জানান, বেনাপোল বন্দর দেশের সর্ববৃহৎ স্থলবন্দর। বিভিন্ন প্রকল্পের ভারি পণ্য লোড-আনলোডের জন্য পর্যাপ্ত ক্রেন  ফরকলিফট নেই। আর যেগুলো আছে তার মধ্যে অধিকাংশই অচল থাকে দীর্ঘদিন ধরে। ফলে বন্দর থেকে মালামাল লোড-আনলোড করা সম্ভব হচ্ছিল না । তার পরও ক্রেন ফরকলিফট চালকরাও অদক্ষ। বেনাপোল স্থলবন্দরের উপপরিচালক (ট্রাফিক) মামুন কবির তরফদারকে চিঠি দিয়ে বিষয়টি জানালেও তিনি বিষয়টি আমলে নেননি। তা ছাড়া পুরাতন ক্রেন ফরকলিফট দিয়েই বন্দরের মালামাল লোড-আনলোড করা হচ্ছে। নতুন কোনো ক্রেন ফরকলিফট নেই বন্দর কর্তৃপক্ষের।

বর্তমানে বন্দরে ৬টি ক্রেনের মধ্যে তিনটি সচল আছে। ১০টি ফরকলিফটের মধ্যে ছয়টি সচল আছে।

বেনাপোল স্থলবন্দরের উপপরিচালক (ট্রাফিক) আব্দুল জলিল জানান, বেনাপোল বন্দরে ক্রেন ও ফরকলিফট সরবরাহকারী প্রতিষ্ঠান ব্লাক বেঙ্গল এন্টারপ্রাইজকে ক্রেন ফরকলিফট মেরামাতসহ নতুন ক্রেন ও ফরকলিফট সরবরাহের জন্য বলা হয়েছে। আশা করি এ সমস্যা  দ্রুত সমাধান হবে। সম্প্রতি মেট্রোরেল, রূপপুর প্রকল্প, পাওয়ার গ্রিডসহ বিভিন্ন প্রকল্পের মালামাল আমদানি হওয়ায় এ ধরনের সমস্যার সৃষ্টি হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর