সেন্টমার্টিনে ধরা পড়ল ১৪০ কেজির বোল মাছ

হাওর বার্তা ডেস্কঃ টেকনাফের সেন্টমার্টিন দ্বীপে এক জেলের জালে ১৪০ কেজি ওজনের কোরাল মাছ ধরা পড়েছে। মাছটি বিক্রি হয়েছে ১ লাখ ৪০ হাজার টাকায়। গতকাল শনিবার সকাল ১০টার দিকে ডেইলপাড়া পয়েন্টে রশিদ আহমদ নামে স্থানীয় এক জেলের জালে মাছটি ধরা পড়ে। তিনি সেন্টমাটিন দ্বীপের ৩ নম্বর ওয়ার্ডের ডৈইল পাড়ার বাসিন্দা।

রশিদ বলেন, প্রতিদিনের মতো সকালে জাল নিয়ে সাগরে নামি। জাল তুলতেই বড় আকারের কোরাল মাছটি উঠে আসে। পরে ওজন করে দেখি ১৪০ কেজি (সাড়ে তিন মণ)। দীর্ঘদিন ধরে সমুদ্রে মাছ ধরছি। কিন্তু সাড়ে তিন মণ ওজনের এত বড় মাছ পাওয়া এটাই প্রথম।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মুজিবুর রহমান বলেন, গতকাল শনিবার সকালে সেন্টমার্টিনের জেলে রশিদ আহমদ তার সঙ্গীদের নিয়ে বঙ্গোপসাগরে জাল ফেলে। জাল তোলার সময় বিরাট একটি কোরাল মাছ দেখতে পেয়ে জেলেরা উল্লাসে মেতে ওঠে। মাছটি ঘাটে এনে ওজন করলে ৩ মণ ২০ কেজি হয়। মূল্যবান এবং সুস্বাদু এই মাছের প্রতি কেজির দাম ৮০০-১০০০ টাকা। পুরো মাছটি স্থানীয় ফিশারি মালিকরা দেড় লাখ টাকায় কিনেছে।

এবিষয়ে টেকনাফ উপজেলা মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসাইন জানান, সেন্ট মার্টিন দ্বীপের এক জেলের টানা জালে ১৪০ কেজি ওজনের একটি বিশাল বোল মাছ ধরার খবর শুনেছি। সাধারণত এখানে এত বড় মাছ ধরা পড়ে না। এখন মাছের প্রজনন মৌসুম, কিন্তু তাপমাত্রা বাড়ছে। গত দুদিন হালকা বৃষ্টির পানি পেয়ে গভীর সমুদ্রের এ মাছ হয়তো চলাচল করতে করতে দ্বীপের কাছাকাছি এসে পড়েছিল।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর