,

download (2)

মাধবপুরে বিরল প্রজাতির ‘লজ্জাবতী বানর’ উদ্ধার

হাওর বার্তা ডেস্কঃ হবিগঞ্জের মাধবপুরে একটি লজ্জাবতী বানর উদ্ধার করা হয়েছে। গত মঙ্গলবার (১৯ এপ্রিল) উপজেলার সীমান্তবর্তী কমলপুর গ্রাম থেকে এটি উদ্ধার করা হয়। বৃহস্পতিবার (২১ এপ্রিল) বন্য প্রাণী সংরক্ষণ বিভাগের কাছে এটি হস্তান্তর করা হয়েছে।

পাখিপ্রেমী সোসাইটির জেলা সভাপতি মোজাহিদ মসি জানান, কমলপুর গ্রামের লোকজন প্রাণীটিকে ধরে খাঁচায় আটকে রাখে। তবে রাতে এটি পালিয়ে যায়। পরে ওইদিন রাতে বৃষ্টিভেজা অবস্থায় প্রাণীটিকে আবারও ধরা হয়। এরপর বন বিভাগের লোকজনের সঙ্গে দেখা করে তাদের কাছে এটি হস্তান্তর করা হয়।

বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা তোফায়েল আহমেদ চৌধুরী বলেন, ‘উদ্ধার হওয়া লজ্জাবতী বানরটি খুবই বিরল। দেখতে নিরীহ হলেও এটি মারাত্মক বিষাক্ত ও স্তন্যপায়ী ভয়ংকর প্রাণী।’

তিনি বলেন, ‘বানরটি এখনো অসুস্থ। এর চিকিৎসা চলছে। সুস্থ হলে সাতছড়ি জাতীয় উদ্যানে অবমুক্ত করা হবে।’

লজ্জাবতী বানরের ইংরেজি নাম ‘স্লো লরিস’। এরা লরিসিডি পরিবারের একটি বানর প্রজাতি। এরা গাছের উঁচু শাখায় থাকতে পছন্দ করে। বাংলাদেশে পাহাড়ি চিরসবুজ বনে এদের কালেভাদ্রে দেখা পাওয়া যায়। তবে আর্দ্র পাতাঝরা বনেও লজ্জাবতী বানরের উপস্থিতি দেখা গেছে।

আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) লাল তালিকায় সংকটাপন্ন প্রাণী হিসেবে অন্তর্ভুক্ত লজ্জাবতী বানর বা স্লো লরিশ। বাংলাদেশের ১৯৭৪ ও ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনেও এ প্রজাতিটি সংরক্ষিত।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর