,

download (8)

কিশোরগঞ্জ ভলান্টিয়ার্স’ সুবিধাবঞ্চিতদের দুই টাকায় দিচ্ছে’ ৭ পদের ইফতার

হাওর বার্তা ডেস্কঃ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম যেখানে আকাশচুম্বী সোখানে নামমাত্র মূল্যে দুই টাকার বিনিময়ে ইফতার সামগ্রী রোজাদারদের কাছে পৌঁছে দিচ্ছে কিশোরগঞ্জ ভলান্টিয়ার্স নামের একটি সেচ্ছাসেবী সংগঠন। প্রতিদিন অর্ধশতাধিক নিম্নবিত্ত রোজাদার সেখান থেকে ইফতার গ্রহন করছেন।

জেলা শহরের শোলাকিয়া, হারুয়া ও পুরানথানা সহ গুরুত্বপূর্ণ বিভিন্ন এলাকায় ‘রমজানে সবার জন্য ইফতার’ স্লোগান এই উদ্যোগ নিয়েছেন সেচ্ছাসেবী সংগঠন কিশোরগঞ্জ ভলান্টিয়ার্স। খেজুর, ছোলা, মুড়ি, সবজি, চপ, বেগুনি ও পানির বোতল সহ সাত ধরনের ইফতার সামগ্রী দেয়া হচ্ছে মাত্র দুই টাকায়।

প্রতিদিন বিকাল ৫টা থেকে শুরু হয় এই ইফতার বিক্রি। দিনমজুর,রিকশাচালক,পথচারী, মাদরাসার শিক্ষার্থী, ভ্যানচালকসহ সুবিধাবঞ্চিত মানুষরা এখান থেকে ইফতার কেনেন। পুরো রমজান মাসজুড়ে এই আয়োজন চলবে বলে জানান উদ্যোক্তারা।

এখানে ইফতার কিনতে আসা কয়েকজন রিকশাচালক বলেন, গরিব মানুষ ইচ্ছে থাকলেও বেশি দাম দিয়ে ভাল খাবার কিনতে পারছেন না। বাচ্চারা অনেক সময় ভাল ইফতারির বায়না করে। এখানে দুই টাকায় ইফতার কিনে বাড়িতে নিয়ে পরিবারের সবাইকে নিয়ে ইফতার করেন। তারা এই আয়োজনকে সাধুবাদ জানান এবং উদ্যোক্তার জন্য দোয়া করেন।

ব্যতিক্রমী এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সমাজের সচেতন মহলসহ সর্বস্থরের মানুষ।

কিশোরগঞ্জ ভলান্টিয়ার্স এর প্রতিষ্ঠাতা মোজাহিদুল ইসলাম জানান, গত বছরের মতো এ বছর ও চলমান রয়েছে সুবিধাবঞ্চিতদের জন্য আমাদের দুই টাকায় ইফতার সেবা, আমরা সেচ্ছাসেবীরা স্বচ্ছতার জন্য কারো কাছ থেকে কোনো ডোনেশন না নিয়ে নিজেদের টিফিন ও টিউশানির টাকায় আমাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছি, এতে আমাদের পরিবারের সদস্যরা সহযোগীতা করছে।

মোজাহিদ আরো বলেন, আমরা স্বচ্ছল যারা আছি তারা সবাই রোজায় হরেক রকমের খাবার দিয়ে ইফতার করছি। কিন্তু সুবিধাবঞ্চিত, দরিদ্রদের সামর্থ্য নেই এসবের। তাই সুবিধাবঞ্চিত মানুষের কথা চিন্তা করে রমজান মাসে এই উদ্যোগ নিয়েছি।

আমাদের এই কার্যক্রম বাস্তবায়নের জন্য তরুন সাংবাদিক মাহমুদুল হাসান, উমর নাসিফ, আরমান জামিল, উমায়ের আরাফ, ইফতি, নাফিস ফুয়াদ, শাওনসহ অনেক সেচ্ছাসেবীরা অংশগ্রহণ করছে।

উল্লেখ্য, করোনাভাইরাসের প্রথমদিকে তরুন স্বেচ্ছাসেবীদের নিয়ে কিশোরগঞ্জ ভলান্টিয়ার্স প্রতিষ্ঠিত হয়। এর পর থেকে বিভিন্ন সময়ে হাসপাতাল, মসজিদসহ গুরুত্বপূর্ণ জায়গায় হাত ধোয়ার ব্যবস্থা করে সংগঠনটি। গত রমজানেও মাসব্যাপী কিশোরগঞ্জ জেলা শহরে সুবিধাবঞ্চিতদের জন্য দুই টাকায় ইফতার সেবা, অসহায় শিশুদের মাঝে ঈদের উপহার বিতরণ, হাওরের অলওয়েদার সড়কে দুর্ঘটনা প্রবণ এলাকায় সতর্কতামুলক ব্যানার স্থাপন, হাওরের দরিদ্র শিশুদের মাঝে শিক্ষাবৃত্তি ও শিক্ষা উপকরণ বিতরণ, তরুণদের সঙ্গে মাদকবিরোধী মতবিনিময় সভা, বৃক্ষরোপণ ও বৃক্ষ বিতরণ, বেদে পল্লী পাঠশালা প্রতিষ্ঠার মাধ্যমে শিক্ষা কার্যক্রম, শিশুদের সুরক্ষিত শৈশব সহ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে নানা কর্মসূচি পালন করেছে কিশোরগঞ্জ ভলান্টিয়ার্স।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর