জামালপুরে যমুনায় পানি বৃদ্ধি, প্রকল্প বাঁধে ধস

হাওর বার্তা ডেস্কঃ জামালপুরের ইসলামপুরে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে যমুনা নদীর পানি বেড়েছে। সেইসঙ্গে তীব্র ঘূর্ণি স্রোতে ইসলামপুরে যমুনার বাম তীর সংরক্ষণ প্রকল্প বাঁধে ধস দেখা দিয়েছে।

জানা গেছে, গত ২৪ ঘণ্টায় যমুনার পানি ৪০ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। এ পানি বাড়ার ফলে বৃহস্পতিবার (৭ এপ্রিল) সকাল থেকে শুক্রবার (৭ এপ্রিল) দুপুর পর্যন্ত কুলকান্দি হার্ডপয়েন্ট থেকে গুঠাইল হার্ডপয়েন্ট এলাকার মাঝামাঝি স্থানে অন্তত ২০ মিটার অংশে ধস শুরু হয়। এ ঘটনায় কুলকান্দি বাজার, শামছুন্নাহার উচ্চ বিদ্যালয়, দুইটি প্রাথমিক বিদ্যালয়, চারটি মসজিদ, বসতবাড়ি ও ফসলি জমি হুমকির মুখে পড়েছে।

জামালপুর পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, ইসলামপুর উপজেলার কুলকান্দি হার্ডপয়েন্ট থেকে গুঠাইল হার্ডপয়েন্টের মাঝে ৯০ কোটি টাকা ব্যয়ে ২ দশমিক ৫০ কিলোমিটার যমুনার বাম তীর সংরক্ষণ বাঁধ নির্মাণ করা হয়। ২০১৮ সালে শুরু হয়ে ২০২০ সালের জুনে শেষ হয় প্রকল্পের কাজ। কিন্তু উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে বৃহস্পতিবার থেকে নতুন তীর রক্ষা বাঁধের ২০ মিটার অংশে ধস শুরু হয়েছে।

এ বিষয়ে জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আবু সাঈদ বলেন, যমুনা নদীতে পানি বাড়ায় গত অক্টোবরে তীর রক্ষা বাঁধের যে ৯০ মিটার অংশ আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছিল সেখানেই নতুন করে ভাঙনের সৃষ্টি হয়েছে। বাঁধের তলদেশ থেকে মাটি সরে যাওয়ায় ২০ মিটার ধসে পড়েছে। খুব দ্রুত ক্ষতিগ্রস্ত অংশ মেরামতের ব্যবস্থা নেওয়া হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর