আবেদন করেও জীবিত হতে পারছেন না ‘মৃত’ মৌলু

হাওর বার্তা ডেস্কঃ জীবিত থেকেও কাগজপত্রে মৃত। দীর্ঘদিন ধরে নির্বাচন অফিসে ঘুরেও কোনো সুরাহা হচ্ছে না। ফলে বঞ্চিত হতে হচ্ছে রাষ্ট্রীয় সব সুযোগ-সুবিধা থেকে।

নেত্রকোনার মদন উপজেলা নির্বাচন কমিশনের গাফিলতির কারণে এমন হয়রানির শিকার হয়েছেন মো. আব্দুল মৌলু। তিনি মদন পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের পূর্ব জাহাঙ্গীরপুর গ্রামের বাসিন্দা। জাতীয় পরিচয়পত্র অনুযায়ী তার বাবার নাম দুলো মিয়া ও মায়ের নাম মোসা. জমশেদা খাতুন।

ভুক্তভোগী আব্দুল মৌলু জানান, প্রতিবেশী লোকজনের মতো তারও জাতীয় পরিচয়পত্র রয়েছে। ২০২০ সালের ডিসেম্বর মাসে অনুষ্ঠিত মদন পৌর নির্বাচনে ভোট দিতে গিয়ে জানতে পারেন তিনি মৃত। এমন খবরে এলাকার লোকজনও অবাক হয়ে যান। পরে বিষয়টি যাচাই করতে মদন নির্বাচন অফিসে যান আব্দুল মৌলু। কিন্তু সেখানে গিয়েও জানতে পারেন তিনি মারা গেছেন। এরপর থেকেই নিজেকে জীবিত প্রমাণ করতে আবেদন নিয়ে ঘুরে ঘুরে এখন ক্লান্ত হয়ে পড়েছেন।

মৌলু বলেন, ‘আমি এখনও জীবিত আছি। কিন্তু কাগজপত্রে আমি মারা গেছি। নিজেকে জীবিত প্রমাণ করতে নির্বাচন অফিসের কথা মতে বেশ কয়েকবার আবেদন করেছি। গত দুদিন আগে আবারো আবেদন করেছি। এখন কী করবো বুঝতেছি না। সব ধরনের রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছি।’

আক্ষেপ করে তিনি বলেন, ‘এই হলো আমাদের দেশ, যে দেশে জীবিত থেকেও মৃত হয়ে বাঁচতে হয়। জানি না নিজেকে জীবিত প্রমাণ করতে আর কতদিন ঘুরতে হবে আমার।’

এ বিষয়ে জানতে চাইলে মদন উপজেলা নির্বাচন কর্মকর্তা বলেন, আব্দুল মৌলুর জাতীয় পরিচয়পত্রের নম্বরটি দিয়ে যাচাই করে দেখেছি। সেখানে তাকে মৃত দেখাচ্ছে। তথ্য সংগ্রহের সময় ভুল হলে মূলত এ সমস্যা হয়ে থাকে। আব্দুল মৌলুর আবেদনের পরিপ্রেক্ষিতে দ্রুত বিষয়টির সমাধান করা হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর