বাজারে উঠেছে সজনে, কেজি ১২০

হাওর বার্তা ডেস্কঃ দিনাজপুরের হিলি সবজি বাজারে উঠতে শুরু করেছে গ্রীষ্মকালীন সবজি সজনে ডাটা। যার প্রতি কেজি খুচরা বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকা কেজি দরে। এদিকে সবজিটি কিনতে বাজারে আসছেন ক্রেতারাও।

বৃহস্পতিবার (২৪ মার্চ) দুপুরে হিলি সবজি বাজার ঘুরে দেখা যায়, প্রায় প্রতিটি দোকানে বিক্রি হচ্ছে দেশি সজনে ডাটা। দুই দিন যাবৎ এই সবজিটি বাজারে পাওয়া যাচ্ছে। দুই দিন আগে সজনে বিক্রি হয়েছিলো ১৬০ টাকা কেজি দরে। আজ দাম কমে তা বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকা কেজি দরে।

স্থানীয় ব্যবসায়ীরা গৃহস্থদের কাছ থেকে ৮০ টাকা কেজি দরে সবজিটি কিনে বাজারে এনে তা বিক্রি করছেন।

ব্যবসায়ীরা বলছেন, সজনার সরবরাহ বেশি থাকায় আগামী এক সপ্তাহের মধ্যে এই খাদ্য পণ্যটির দাম ৫০ থেকে ৬০ টাকায় নেমে আসতে পারে।

হিলি বাজারে সবজি কিনতে আসা মোজাফ্ফর রহমান বলেন, কিছুদিন আগে ভারত থেকে আসা সজনে ডাটা বাজারে পাওয়া যাচ্ছিল, যার কেজি ছিল ২০০ টাকা। আজ বাজারে এসে দেখি দেশি সজনে উঠেছে। ১২০ টাকা কেজি দরে ৬০ টাকা দিয়ে আধা কেজি সজনে ডাটা নিলাম।

হিলি বাজারে সবজি ব্যবসায়ী আব্দুল খালেক বলেন, আমাদের অঞ্চলের সজনে ডাটা বাজারে উঠেছে। আমরা ৮০ থেকে ৯০ টাকা দরে পাইকারি কিনে তা ১০০ থেকে ১২০ টাকা কেজি দরে বিক্রি করছি। আশা করছি, এক সপ্তাহের মধ্যে দাম আরও কমে যাবে।

হিলি বাজারে সজনে ডাটা বিক্রি করতে আসা কৃষক জয়নাল হোসেন বলেন, বাড়িতে আমার দুইটি বড় সজনের গাছ আছে। এ বছর দুই গাছে প্রচুর ডাটা ধরেছে। এখনও বেশি একটা বড় বা মোটা হয়নি। দাম ভালো পাওয়ার কারণে বিক্রি করছি। এবার আমি অনেক টাকার সজনে ডাটা বিক্রি করব।’

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর