দশমিনায় বারি-১২ জাতের বেগুনের বাম্পার ফলন

হাওর বার্তা ডেস্কঃ পটুয়াখালীর দশমিনায় প্রথমবারের মতো বারি-১২ জাতের বেগুন চাষ করে বাম্পার ফলন পেয়েছেন কৃষকেরা। আড়াই থেকে সাড়ে তিন কেজি ওজনের বেশি এ বেগুন চাষে আগ্রহী হয়ে উঠেছেন তারা। এ বেগুন খেতে অত্যন্ত সুস্বাদু হওয়ায় উপজেলা জুড়ে এর চাহিদাও বেশি। আর কম জমিতে অধিক ফলনে লাভবান হচ্ছেন আবাদীরা। এই প্রথম উপজেলায় বারি-১২ জাতের বেগুন চাষ হয়েছে বলে জানিয়েছে স্থানীয় কৃষি অফিস।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলার সাত ইউনিয়নের ৪ একরের অধিক জমিতে ১৮ জনের বেশি কৃষক পরীক্ষামূলকভাবে বারি-১২ জাতের বেগুন চাষ করেছেন। পরীক্ষামূলক চাষে ফলন ভালো ও বেশি দাম পাওয়ায় আগ্রহ বাড়ছে কৃষকদের মাঝে। এ জাতের বেগুন দুই থেকে তিন কেজির বেশি ওজনের হয় বলে কৃষকরা জানান। ভালো দাম ও প্রত্যাশার চেয়ে বেশি ফলন হওয়ায় অন্য কৃষকরাও এ বেগুন চাষে আগ্রহ দেখাচ্ছেন।

উপজেলা বাঁশবাড়িয়া ইউনিয়নের গছানী গ্রামের কৃষক মো: আনছার মৃধা জানান, এই প্রথম ৭ কড়া জমিতে বারি-১২ জাতের বেগুন চাষ করেছি। ফলন ভালো হয়েছে আর বাজারে বিক্রি করা হয়েছে প্রায় ৪৭ হাজার টাকা।

অপর একজন কৃষক শাহ আলম জানান, বারি-১২ জাতের বেগুনের ফলন খুব ভালো হয়। দাম অন্যান্য জাতের বেগুনের চেয়ে বেশি পাওয়া যায়। বাজারে বেশ চাহিদা রয়েছে। খেতে খুবই সুস্বাদু। তাদের দেখাদেখি অনেক কৃষক এ জাতের বেগুন চাষে আগ্রহ দেখাচ্ছেন।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ জাফর আহম্মেদ জানান, বাংলাদেশের মধ্যে দশমিনায় প্রথম এ জাতের বেগুন চাষ হয়েছে। ফলনও বেশ ভালো হচ্ছে। উপজেলা কৃষি বিভাগের পক্ষ থেকে কৃষকদের সব ধরনের সহযোগিতা করা হচ্ছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর