,

images (1)

অ্যান্ড্রয়েড ভার্সনে ইউটিউবের নতুন ফিচার

হাওর বার্তা ডেস্কঃ সম্প্রতি ইউটিউবে যুক্ত হয়েছে নতুন ফিচার। ইউটিউব অ্যান্ড্রয়েড ভার্সনে ট্রান্সক্রিপশনে এসেছে এই আপডেটে। ফলে ব্যবহারকারীরা এবার ভিডিও দেখার পাশাপাশি অডিও লিখিত আকারে দেখতে পারবেন। আগে এই সুযোগটি শুধু ডেস্কটপ ভার্সনের জন্যই ছিল।

নতুন আপডেটে ব্যবহারকারীদের ইউটিউব ব্যবহার হবে আরও সহজ। এমনিতেই টিকটকের জনপ্রিয়তা বেড়ে যাওয়ায় গ্রাহক হারিয়েছে ইউটিউব, ফেসবুকসহ অন্যান্য প্ল্যাটফর্মগুলো। তাই তো জোর কদমে নিজেদের ঢেলে সাজাচ্ছে বিশ্বের অন্যতম জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং সাইট ইউটিউব।
এবার যে কোনো ভিডিওর অডিও লিখিত আকারে দেখতে পারবেন ব্যবহারকারীরা। অর্থাৎ গান বা ডায়লগ থাকলে ট্রান্সক্রিপশন অপশনের মাধ্যমে দেখা যাবে। শুধু তাই নয়, ট্রান্সক্রিপশন অপশনের মাধ্যমে অটো জেনারেটেড ট্রান্সলেশন হয়ে যাবে।

কোনো অডিও বাংলায় থাকলেও তা ইংরেজিতে ট্রান্সলেশন হয়ে ট্রান্সক্রিপশন অপশনে দেখা যাবে। এতদিন পর্যন্ত কোনো ট্রান্সক্রিপশন অপশনটি শুধুমাত্র ডেস্কটপের জন্যই চালু ছিল। কিন্তু এখন থেকে এই অপশনটি মোবাইল অ্যাপের ক্ষেত্রেও প্রযোজ্য হবে। যদিও এখনো ওই অপশনটি মোবাইল অ্যাপে দেখা যায়নি।

এছাড়া আরও একটি অপশন যোগ করা হয়েছে। যদি ট্রান্সক্রিপশনে কোনো ভুল থাকে অথবা ট্রান্সক্রিপশন স্ক্রিপ্টে কোনো নির্দিষ্ট শব্দ বা লাইন যোগ করতে ইচ্ছুক হন সেক্ষেত্রেও তা সম্ভব।

তবে সব ভিডিওর ক্ষেত্রেই যে ট্রান্সক্রিপশন অপশন দেখা যাবে এমনটা নয়। শুধুমাত্র ভিডিও ক্রিয়েটর যদি এই ফিচারটি অন করেন, তবেই এ সুবিধা পাবেন ব্যবহারকারীরা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর