,

kishoreganj-tiger-fish-2111130730

আড়িয়াল খাঁ নদীতে মিলল ডোরাকাটা ‘ভয়ঙ্কর’ মাছ

হাওর বার্তা ডেস্কঃ কিশোরগঞ্জের কটিয়াদীতে আড়িয়াল খাঁ নদীতে জেলের জালে কালো রঙের ‘ডোরাকাটা’ এক বিরল প্রজাতির মাছ ধরা পড়েছে। মাছটিকে পাড়ে তুলতেই একনজর দেখতে ভিড় জমায় উৎসুক জনতা।

শুক্রবার বিকেলে কটিয়াদি বাজারের পার্শ্ববর্তী আড়িয়াল খাঁ নদী থেকে মাছটি ধরেন জেলে সবুজ মিয়া।

তিনি বলেন, বিকেলে কয়েকবার জাল পানিতে ফেলে বিভিন্ন প্রজাতির দেশীয় মাছ পাই। হঠাৎ অন্যান্য মাছের সঙ্গে এই অদ্ভুত মাছও দেখতে পাই। কালো রঙয়ের মাছটির গায়ে ‘ডোরাকাটা’ দাগ রয়েছে। এটি প্রথমে দেখে ভয় পেয়ে যাই। পরে যখন মাছটি পাড়ে তুলে নিয়ে আসি, বাজারের মানুষজন এটা দেখতে ভিড় করে। তারা বিভিন্ন নাম দেয় এই মাছের। কেউ বলে রাক্ষুসে মাছ, কেউ বলে পাখি মাছ। পরে একজন মোবাইলে ছবি তুলে ইন্টারনেটে সার্চ করে জানায় এটা ‘সাকার ফিস’।

কটিয়াদি উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মুহাম্মদ দেলোয়ার হোসাইন বলেন, লোকমুখে মাছটি সর্ম্পকে জানতে পারি। পরে খোঁজ নিয়ে দেখি সেটি ‘সাকার ফিস’। এটি দেশীয় কোনো মাছ নয়। মাছটি অনেক সময়ই বিভিন্ন খাল-বিল ও নদী-নালায় জেলেদের জালে ধরা পড়ে। মাছটির জীবনশক্তি অনেক প্রকট। এ মাছ দেখতে যেমন ‘ভয়ঙ্কর’, কাজেও ‘ভয়ঙ্কর’। এটির বংশবিস্তার আমাদের দেশীয় মাছের জন্য হুমকি। মাছটি পানিতে থাকা অবস্থায় আশপাশের ছোট মাছ খেয়ে ফেলে। এমন আরো মাছ এ নদীতে থাকলে অন্য দেশীয় মাছের জন্য ক্ষতিকর হতে পারে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর