,

koral-fish-saintmartine-2111031318

এক টানেই ধরা পড়ল ৭ লাখ টাকার কোরাল

হাওর বার্তা ডেস্কঃ কক্সবাজারের টেকনাফ থানাধীন সেন্টমার্টিন্স দ্বীপের উত্তরে সাগরে এক জেলের টানা জালের মাত্র এক টানেই ধরা পড়েছে দুই শত চারটি রাঙ্গা কোরাল। প্রতিটি কোরাল মাছের গড় ওজন ৫ কেজি। পুরো মাছের স্তুপটি ৭ লাখ টাকায় কিনে নেয় স্থানীয় এক মৎস্য ব্যবসায়ী।

সেন্টমার্টিন্স দ্বীপের বাসিন্দা রশিদ আহমেদ প্রকাশ বাগগুলা রশিদ তার টানা জালের এক টানেই এই বিপুল পরিমাণ রাঙ্গা কোরাল পেয়ে এবং ভালো দাম পেয়ে উচ্ছ্বসিত।

সেন্টমার্টিন্স দ্বীপের বাসিন্দা ও পর্যটন কর্মী এম এ খোমেনি জানিয়েছেন, বুধবার বিকেলে স্থানীয় জেলে রশিদ আহমেদ তার টানা জাল নিয়ে সেন্টমার্টিন্স দ্বীপের উত্তর সাগরে প্রাসাদ প্যারাডাইজ পয়েন্টে জাল ফেলেন। মাত্র আধা ঘণ্টার ব্যবধানে সেই জালে বিশাল মাছের ঝাঁক ধরা পড়ায় দ্রুত তা তীরে তুলে আনেন। কূলে এনে দেখেন জালে একে একে ২০৪টি রাঙ্গা কোরাল মাছ ধরা পড়েছে।

জেলে রশিদ আহমেদ জানিয়েছেন, তার টানা জালে রাঙ্গা কোরাল মাছের একটি ঝাঁকের পুরোটাই ধরা পড়েছে। সাগরে এই মাছ ঝাঁক বেঁধে বিচরণ করে থাকে। তাই পুরো এক ঝাঁক কোরাল মাছই জালে ঢুকে যায়।

সেন্টমার্টিন্স দ্বীপের উত্তর সৈকতে সেই রাঙ্গা কোরালের মাছের স্তুপ করেন জেলে রশিদ আহমেদ। পরে বিকেলেই স্থানীয় মৎস্য ব্যবসায়ী মুফিজুল আলম সবগুলো মাছই ৭ লাখ টাকায় কিনে নেন।

সুস্বাদু এই কোরাল মাছের কদর রয়েছে পর্যটকদের কাছে। এখন ট্রলারে করেই অনেক পর্যটক যাচ্ছেন সেন্টমার্টিন্স দ্বীপে। পর্যটকদের কাছে এই মাছের চাহিদা রয়েছে। মৎস্য ব্যবসায়ী মুফিজুল আলম কিছু মাছ স্থানীয় হোটেল রেস্তোরাঁয় বিক্রি করবেন এবং বাকি মাছ কক্সবাজার ও টেকনাফে বাজারে নিয়ে বিক্রি করবেন বলেই জানিয়েছেন।

সেন্টমার্টিন্স সমুদ্র উপকূলে মাঝে মধ্যে এই রাঙ্গা কোরালের ঝাঁক জেলেদের জালে ধরা পড়ে। এই মাছ সাগরে ঝাঁক বেঁধে বিচরণ করে থাকে বলেই জানিয়েছেন মৎস্য বিশেষজ্ঞরা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর