,

image-477721-1634609139

সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন অতিথি

হাওর বার্তা ডেস্কঃ গাজীপুরের শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন অতিথি এসেছে। সোমবার সকালে পার্কের কোর সাফারি পার্কে জেব্রার পালে শাবকটিকে মায়ের সঙ্গে প্রথম দেখা যায়। সদ্য জন্ম নেয়া শাবকটি পুরুষ।

আগে পার্কে ১৪টি পুরুষ ও ১৬টি মাদী জেব্রা ছিল। নতুন শাবক নিয়ে পার্কে জেব্রার সংখ্যা দাঁড়িয়েছে ৩১টিতে।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক মো. তবিবুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, জেব্রা পরিবারে এ বছরে আগেও আরও সাতবার জেব্রা পাওয়া গেছে। নতুন শাবকটি বছরের অষ্টমতম শাবক। মা ও শাবক উভয়েই সুস্থ আছে। শাবকটি তার মায়ের সঙ্গে পার্কের বেষ্টনীতে ঘোরাফেরা করছে। মা জেব্রার পুষ্টিমানের কথা বিবেচনায় খাদ্যে পরিবর্তন আনা হয়েছে। জেব্রার প্রধান খাবার ঘাস, বর্তমানে ঘাসের পাশাপাশি মা জেব্রাকে ছোলা, গাজর ও ভুষি দেয়া হচ্ছে। সদ্য জন্ম নেওয়া শাবকটি পুরুষ। বর্তমানে পার্কে জেব্রার সংখ্যা দাঁড়িয়েছে ৩১টিতে।

তিনি আশা করেন, পার্কের দেশীয় প্রাকৃতিক পরিবেশে দেশি-বিদেশি বিভিন্ন জাতের পশু-পাখি থেকে নিয়মিত বাচ্চা পাওয়া যাচ্ছে। এ ধারাবাহিকতা চলতে থাকলে এ পার্ক থেকেই এক সময় দেশে জেব্রার চাহিদা মেটানো যেমন সম্ভব হবে। বিদেশ থেকে জেব্রা আমদানির ওপর নির্ভরতা কমে আসবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর