,

image-282167-1633837788

পাখির গ্রাম সর্বরামপুর-দূর্গাপুর

হাওর বার্তা ডেস্কঃ নওগাঁর রাণীনগর উপজেলার ‘পাখির গ্রাম’ হিসেবে পরিচিতি পেয়েছে কাশিমপুর ইউনিয়নের সর্বরামপুর ও গোনা ইউপির দূর্গাপুর। প্রতিদিনই পাখি দেখতে এই দুই গ্রামে ভিড় করেন এলাকার মানুষ।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, গ্রাম দুটিতে কয়েক বছর ধরে বাস করছে শামুকখৈল, বকসহ কয়েকটি প্রজাতির প্রায় কয়েক হাজার পাখি। সারাক্ষণ চলে তাদের ডানা ঝাপটানো, দল বেধে উড়ে যাওয়া, আবার গাছে এসে বসা। সন্ধ্যার একটু আগে এই অঞ্চলটি মুখরিত হয়ে ওঠে পাখির কল-কাকলিতে। নির্বিঘ্নে রাত কাটিয়ে আবার ভোর হলেই খাবারের সন্ধানে উড়ে যায় পাখিগুলো। দিনশেষে আবারও তারা নীড়ে ফিরে আসে। কিন্তু মাঝে মাঝে পাখি দেখতে আসা কতিপয় ব্যক্তি পাখি শিকার করে। এতে ভয়ে অনেক পাখি অন্যত্র চলে যায়।

স্থানীয় বাসিন্দা আসলাম হোসেন, বকুল ইসলামসহ অনেকেই বলেন, এই পাখিগুলো বর্তমানে আমাদের পরিবারের সদস্যে পরিণত হয়েছে।

উপজেলা প্রকৃতি ও পাখি সংরক্ষণ কমিটির সভাপতি ও গণমাধ্যমকর্মী এসএম সাইফুল ইসলাম বলেন, প্রাকৃতিক ভারসাম্য রক্ষা করতে বিলুপ্ত প্রায় এই পাখিগুলোর টিকে থাকা জরুরি। কিন্তু অনেক মানুষ নির্বিচারে বিলুপ্ত প্রায় এই পাখিগুলো শিকার করছে। তাই এক্ষেত্রে সরকারের কঠোর পদক্ষেপ গ্রহণের কোনো বিকল্প নেই।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সুশান্ত কুমার মাহাতো বলেন, পাখিগুলোর নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের পক্ষ থেকে দ্রুত পদক্ষেপ গ্রহণ করা হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর