,

IMG_20211004_003354

চলনবিলের ১৫ বকের নতুন জীবন পেল

হাওর বার্তা ডেস্কঃ শিকারীর হাত থেকে রক্ষা পেয়ে মুক্ত আকাশে উড়লো চলনবিলের ১৫টি বক পাখি। রোববার সকালে সিংড়া উপজেলার কলম মির্জাপুর গ্রামে ধানক্ষেতে পেতে রাখা দু’টি খেজুর পাতার ঘরের ফাঁদসহ ১৫টি বকপাখি উদ্ধার করে স্থানীয় পরিবেশ কর্মীরা। পরে পাখিগুলোকে কলম ডিগ্রি কলেজ মাঠে অবমুক্ত করা হয়।

এসময় উপস্থিত ছিলেন কলম ডিগ্রি কলেজের অধ্যক্ষ শফিকুল কবীর, চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক ও বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ)’র সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, কলম প্রকৃতি ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি ও সহকারী অধ্যাপক হারুন অর রশিদ, সাধারণ সম্পাদক প্রভাষক আব্দুল্লাহ আল মামুন, পরিবেশকর্মী আবু বকর সিদ্দিক, পিন্স মোহাম্মদ রিপন প্রমূখ।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বলেন, রোববার চলনবিলের কলম মির্জাপুর ধানক্ষেতে খেজুর পাতার ঘর বানিয়ে পাখি শিকার হচ্ছে খবর পেয়ে অভিযানে যান পরিবেশ কর্মীরা। এক পর্যায়ে বিলের মাঝে দুটি পাখি শিকারের জন্য তৈরি করা ঘরের ফাঁদ এর সন্ধান পাওয়া গেলেও পাখি শিকারিরা পালিয়ে যায়। সেখান থেকে ১৫টি বকপাখি ও ফাঁদ উদ্ধার করা হয়। পরে মির্জাপুর গ্রামে পাখি শিকার রোধে প্রচারণা চালানো হয় এবং পাখিগুলো কলম ডিগ্রি কলেজ মাঠে অবমুক্ত করা হয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর