,

1627284467.bg

বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে

হাওর বার্তা ডেস্কঃ ধুম-ধাম আয়োজন করে দিনাজপুরের রাজার বাড়িতে বিয়ে হচ্ছে। এলাকার ছোট-বড় সবাই এসেছেন ভুরিভোজে যোগ দিতে।

রবিবার (২৫ জুলাই) সন্ধ্যায় থেকে রাত অবদি চলে এই বিয়ের অনুষ্ঠান। সকলের মনের বিশ্বাস ব্যাঙের বিয়ে দিলেই অনাবৃর্ষ্টি কেটে যাবে। বিয়েতে পালন করা হয় হিন্দু সম্প্রদায়ের বিয়ের নিয়ম কানুন।

শ্রাবণ মাসের ১০ দিন, কিন্তু বৃষ্টির দেখা নেই, জমিতে পানি নেই। আমন চারা রোপণ করা যাচ্ছে না। আবার যে জমিগুলোতে চারা রোপণ করা হয়েছে, সে জমিগুলো পানির অভাবে ফেটে চৌচির হয়ে গেছে। এ কারণে যাতে বৃষ্টি আসে সে জন্য ব্যাঙের বিয়ের আয়োজন করা হয়।

এই ব্যাঙের বিয়ের আয়োজন করা হয় দিনাজপুরের রাজবাড়ি চত্ত্বরে হিরাবাগান রক্ষাকালী মন্দিরে। হিন্দুরীতি অনুসারে ছায়ামন্ডপ, মাড়োয়া, পুস্পমাল্য, গায়ে হলুদ, আর্শিবাদের ধান-দূর্বা, খাওয়ার আয়োজন সব ধরনের ব্যবস্থাই ছিল বিয়েতে।

১০১ টাকা প্রতীকী পণে ব্যাঙ বর-কনের বিয়ে পড়ান রাজবাড়ি চত্ত্বরে হিরাবাগান রক্ষাকালী মন্দিরের পুরহিত তপন কুমার গোস্বামী। তিনি এ সময় বলেন, অনাবৃষ্টি ও খরা থেকে মুক্তি পেতে প্রথমে শিশুরা এই ব্যাঙের বিয়ের উদ্যোগ গ্রহণ করলেও তা পরে উৎসবে রূপ নেয়। বড়রাও যোগ দেন। আমাদের বিশ্বাস এই ব্যাঙের বিয়ের মধ্য দিয়ে অনাবৃষ্টি ও খরা কেটে যাবে। বিশ্ববাসীর মুক্তি মিলবে মহামারি করোনা থেকে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর