,

image-259633-1626163139

জীবন ফিরে পেল বালিহাঁস ও ৪ ছানা

হাওর বার্তা ডেস্কঃ সিরাজগঞ্জের তাড়াশে ছানাসহ একটি বালিহাঁস উদ্ধার করে অবমুক্ত করা হয়েছে। এ ঘটনায় প্রাণে বেঁচে গেল ঐ বালিহাঁস ও তার চারটি ছানা।

মঙ্গলবার (১৩ জুলাই) সকালে নাম প্রকাশ না করার শর্তে বিনসাড়া গ্রামের এক যুবক মুঠোফোনে জানান, বিনসাড়া হাট পুকুরের পানিতে দুইটি বালিহাঁস চারটি ছানাসহ ঘুরে বেড়াত। স্থানীয় মানুষ এমন দৃশ্য দেখে বেশ আনন্দ পেতেন। তারা পাখিগুলোকে চোখে-চোখে রাখতেন।

কিন্তু সোমবার সকালে লক্ষ্য করেন, পুকুরের মধ্যে কোন বালিহাঁস নেই। শুধু তিনটি ছানা ছুটোছুটি করছে। তারা নিশ্চিত হন, আবুল কালাম নামে একজন পাখি শিকারি একটি বালিহাঁস ও একটি ছানা রাতে জাল দিয়ে ধরে বাড়িতে রেখেছেন।

তাদের দেওয়া তথ্য সূত্র ধরে ইত্তেফাকের এ প্রতিবেদক সেই পাখি শিকারির বাড়িতে যান। তখন পাখি শিকারি সাফ জানিয়ে দেন, রাতেই বালিহাঁসটি জবাই করে খাওয়া হয়েছে। কিন্তু কথাবার্তার একপর্যায়ে তিনি সত্যতা স্বীকার করেন। সরেজমিনে দেখা যায়, পাখি শিকারি আবুল কালাম বালিহাঁসটিকে তার ঘরের মধ্যে টোপা দিয়ে ধরে রেখেছেন। আর ছানাটিকে মাছ ধরা ধুন্দীর মধ্যে করে বাড়ির পুকুর ঘাটের পানিতে রেখেছেন।

পাখি শিকারি আবুল কালাম বলেন, পাখি শিকার করা আইনত অপরাধ। কিন্তু আমি লোভ সামলাতে পারিনি। মা ছাড়া চারটি ছানা কীভাবে বাঁচবে সে বিষয়টা একবারও ভেবে দেখিনি । আমি আর কোনদিনও এমন নিষ্ঠুরতা করবো না।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর