,

9365_Sadar

কিশোরগঞ্জে করোনা সচেতনতায় মসজিদে পুলিশের প্রচারণা সাড়া জাগিয়েছে

হাওর বার্তা ডেস্কঃ করোনাভাইরাসের আগ্রাসী বিস্তারে কিশোরগঞ্জ জেলা ডেথজোনের রূপ নিচ্ছে। বিপজ্জনক সংক্রমণের মধ্যে প্রতিদিনই বাড়ছে মৃত্যুর মিছিল। বাড়ছে উপসর্গ নিয়ে মৃত্যুর সংখ্যাও। এ পরিস্থিতিতে করোনাভাইরাস সংক্রমণ রোধে জনসচেতনতা বাড়াতে এবং সর্বস্তরের মানুষকে স্বাস্থ্যবিধি প্রতিপালনে উদ্ধুদ্ধ করতে মসজিদে মসজিদে গিয়ে প্রচারণা চালাচ্ছে পুলিশ।

শুক্রবার (৯ জুলাই) জেলার ১৩টি থানার প্রতিটিতে প্রত্যন্ত এলাকার মসজিদ থেকে শুরু করে প্রধান প্রধান মসজিদে জুমআর নামাজের আগে সচেতনতামূলক বক্তব্য রেখেছেন সংশ্লিষ্ট থানার ওসি, পুলিশ পরিদর্শক (তদন্ত), তদন্ত কেন্দ্রের ইনচার্জ, বিট অফিসার এবং অন্যান্য উর্ধ্বতন পুলিশ কর্মকর্তাগণ।

তারা মুসল্লিদের উদ্দেশ্যে রাখা বক্তব্যে পরিসংখ্যান উল্লেখ করে করোনার ভয়াবহতার চিত্র তুলে ধরে সংক্রমণ রোধে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান।

এজন্যে সবাইকে মাস্ক ব্যবহার নিশ্চিত করা এবং স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য তারা অনুরোধ জানান।

এছাড়া চলমান লকডাউনসহ সরকারি বিধিনিষেধ মানার ক্ষেত্রে মুসল্লিসহ সর্বসাধারণের প্রতি সহযোগিতা করার অনুরোধও জানিয়েছেন সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাগণ।

কিশোরগঞ্জ সদর উপজেলার মহিনন্দ চাঁনমারী মসজিদে সচেতনতামূলক বক্তব্য রাখেন কিশোরগঞ্জ সদর মডেল থানার ওসি মো. আবুবকর সিদ্দিক পিপিএম।

ওসি মো. আবুবকর সিদ্দিক পিপিএম তাঁর বক্তব্যে বলেন, করোনাকে নিয়ে হেলাফেলা করার কোন সুযোগ নেই। শহর-গ্রাম সবজায়গায় প্রাণঘাতী এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। আমার পরিবার, আপনার পরিবার কেউই এই ভাইরাসের ঝুঁকি থেকে নিরাপদ নই। তাই দয়া করে বিনা প্রয়োজনে ঘরের বাইরে বের হবেন না। সব সময় মাস্ক পরুন এবং স্বাস্থ্যবিধি মেনে চলুন।

ওসি মো. আবুবকর সিদ্দিক পিপিএম আরো বলেন, হাটবাজারে চায়ের দোকানে অহেতুক আড্ডা দেওয়া কারো জন্যই মঙ্গলজনক নয়। করোনার ভয়াল ছোবল থেকে রক্ষা পেতে সামাজিক দূরত্ব বজায় রাখা এবং লোকসমাগম এড়িয়ে চলতে হবে।

সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে ঘন ঘন হাত ধোয়া ও হ্যান্ড সেনিটাইজার ব্যবহারের পাশাপাশি সাধ্যমত পুষ্টিকর খাবার গ্রহণেরও পরামর্শ দেন ওসি আবুবকর সিদ্দিক।

এছাড়া তিনি সামর্থ্যবান ও বিত্তশালী মানুষদের প্রতি এই দুঃসময়ে সমাজের অসহায় ও কর্মহীন মানুষের পাশে থাকার জন্য অনুরোধ করেন।

প্রত্যন্ত হাওরের ইটনা পুরাতন বাজার জামে মসজিদে মসজিদভিত্তিক এ প্রচারণায় বক্তব্য রাখেন ইটনা থানার ওসি মোহাম্মদ মুর্শেদ জামান বিপিএম।

তিনি মুসল্লিদের উদ্দেশ্যে বলেন, করোনার ভয়াবহ ছোবল থেকে বাঁচতে সবাইকে সচেতন হতে হবে এবং সম্মিলিতভাবে সবাইকে মাস্ক ব্যবহারের ওপর প্রচারণা চালাতে হবে। পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে চললে আমরা সুরক্ষিত ও নিরাপদ থাকতে পারব।

পাকুন্দিয়া থানার ওসি মো. সারোয়ার জাহান পাকুন্দিয়া পৌরসদরের নামাবাজার মসজিদে সচেতনতামূলক বক্তব্য রাখেন। তিনি বলেন, আমরা এক ক্রান্তিকাল অতিক্রম করছি। করোনায় দেশে গতকাল ১৯৯ জন মানুষ মৃত্যুবরণ করেছেন। আগের দিন ২০১ জন মানুষ মারা গেছেন। করোনার এ ভয়াবহতা দিন দিন বেড়েই চলেছে। এখনি আমরা সবাই সচেতন না হলে আমাদের সামনে আরো বড় বিপদ অপেক্ষা করছে।

জেলা পুলিশ সূত্র জানিয়েছে, বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ, বিপিএম (বার) করোনা মোকাবেলায় দেশব্যাপী বিভিন্ন যুগোপযোগী কার্যক্রম গ্রহণ করেছেন। এর ধারাবাহিকতায় ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান, বিপিএম (বার), পিপিএম (বার) এর নির্দেশে কিশোরগঞ্জ জেলায় পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার) এর দিক-নির্দেশনায় সকল সার্কেল, থানা ও বিট পর্যায়ে করোনা সংক্রমণ রোধে বিভিন্ন কার্যক্রম পরিচালিত হচ্ছে।

ঢাকা রেঞ্জের উদ্ভাবনী উদ্যোগ হিসেবে করোনা দুর্যোগে কিশোরগঞ্জ জেলায় মসজিদ ভিত্তিক প্রচারণা কার্যক্রম চালাচ্ছে পুলিশ।

জেলার বেশ কয়েকটি মসজিদের সাধারণ মুসল্লিদের সাথে কথা বলে জানা গেছে, করোনা বিষয়ক সচেতনতা সৃষ্টিতে পুলিশের বিশেষ এ প্রচারণা কৌশলটি মুসল্লিদের মধ্যে বেশ সাড়া ফেলেছে।

পুলিশের দায়িত্বশীল কর্মকর্তাদের বক্তব্যের পর মাস্ক পরা, স্বাস্থ্যবিধি মেনে চলাসহ করোনা বিষয়ক সচেতনতার ব্যাপারে মুসল্লিদের মাঝে বেশ ইতিবাচক প্রভাব পড়েছে।

এ ব্যাপারে কিশোরগঞ্জের পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার) বলেন, ‘দেশে গতবছর করোনাভাইরাস সংক্রমণ শুরু হওয়ার আগে থেকে এ বিষয়ে সচেতনতামূলক কার্যক্রম চালিয়ে আসছে বাংলাদেশ পুলিশ। পুলিশ জীবনের ঝুঁকি নিয়ে এ দুর্যোগে মানুষের পাশে রয়েছে। বর্তমানে করোনাভাইরাস সংক্রমণ খুবই সংকটজনক পরিস্থিতি তৈরি করছে।

এ পরিস্থিতি থেকে উত্তরণের জন্য সচেতনতার কোন বিকল্প নেই। আর এই মেসেজটি জনসাধারণের মাঝে গুরুত্বের সাথে পৌঁছে দিতে জেলা পুলিশের প্রতিটি বিটে মসজিদভিত্তিক প্রচারণা অব্যাহত রয়েছে এবং এটি অব্যাহত থাকবে।’

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর