,

image-440241-1625649505

কোরবানির হাট মাতাবে ৪২ মণের সুলতান

হাওর বার্তা ডেস্কঃ আসন্ন পবিত্র ঈদুল আজহা সামনে রেখে কোরবানির জন্য শেরপুরের নালিতাবাড়ীতে  ৪২ মণ ওজনের ‘সুলতান’ নামে একটি ষাঁড় সাড়া ফেলেছে উৎসুক জনতার মধ্যে।

কানাডি য়ান জাতের এ ষাঁড়টি লালন করেছেন উপজেলার রানীগাঁও গ্রামের প্রাণী চিকিৎসক রুহুল আমিন। ১০ ফুট লম্বা ও ৫ ফুট ৭ ইঞ্চি উচ্চতার  সাড়ে তিন বছরের সুলতানের বর্তমান ওজন ৪২ মণ।

রুহল আমিন জানান,  সাড়ে তিন বছর আগে তিনি নিজের গোয়ালের একটি গাভীকে কানাডা থেকে আমদানি করা উন্নতমানের সিমেনের মাধ্যমে কৃত্রিমভাবে প্রজনন করান। এভাবে একটি ষাঁড় বাছুরের জন্ম হয়। প্রতিদিন খড়, ভুসি ও উন্নতমানের খাদ্য খাওয়ানো হয়। দিনে ৩-৪ বার গোসল করাতে হয়। মাথার ওপর সবসময় চালু রাখতে হয় বৈদ্যুতিক পাখা। বর্তমানে গরুটির ওজন এক হাজার ৬৭৬ কেজি। প্রায় ৪২ মণ।

সুলতানের দাম হাঁকা হচ্ছে ২০ লাখ টাকা। রুহুল আমিন জানান, গত বছর করোনার কারণে সুলতানের উপযুক্ত দাম ওঠেনি, তাই বিক্রি করিনি।

তিনি জানান, এ পর্যন্ত সুলতানের পরিচর্যায় খরচ হয়েছে ছয় লাখ টাকা। আলোচনার মাধ্যমে দাম কমবেশি করে ষাঁড়টি বিক্রি করবেন বলে তিনি জানান।

এ ব্যাপারে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. মতিউর রহমান বলেন, জেলা ও উপজেলায় প্রাণিসম্পদের অনলাইনে রুহুল আমিনের গরুটির বিভিন্ন তথ্য নিয়ে একটি ভিডিও দেওয়া হয়েছে। ঈদের হাটে গরুটি বিক্রি করা হবে। যে কেউ অনলাইনেও গরুটিকে কিনতে পারবেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর