সূর্যমুখী চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের সফলতা

হাওর বার্তা ডেস্কঃ পতিত জমিতে এবারই সর্বপ্রথম সূর্যমুখী ফুলের চাষ করে ব্যাপক সফলতা পেয়েছেন বরিশালের গৌরনদী উপজেলার মাহিলাড়া ইউপির একাধিক কৃষক। ফলে কৃষকদের মুখে সূর্যমুখী ফুলের মতো হাসি ফুটেছে।

সরেজমিনে দেখা গেছে, মাহিলাড়া ইউপির পশ্চিম বেজহার ও বিল্বগ্রাম এলাকার একাধিক পতিত জমিতে সূর্যমুখী চাষের চিত্র। সূর্যমুখী হলুদ ফুল এখন শোভা পাচ্ছে কৃষকের মাঠ। ফুলের সৌন্দর্য দেখতে লকডাউনের মধ্যে সকাল থেকে বিকেল পর্যন্ত কৃষকের মাঠে ভিড় করছেন ফুলপ্রেমিরা। তারা ফুলের সৌন্দর্য উপভোগের পাশাপাশি ফুলের সঙ্গে সেলফি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিচ্ছেন।

পশ্চিম বেজহার গ্রামের কৃষক আব্দুল লতিফ সিকদার জানান, মাহিলাড়া ইউপি চেয়ারম্যানের সহায়তায় কৃষি অফিস থেকে বিনামূল্যে সূর্যমুখীর বীজ ও সার নিয়ে ৩২ শতক পতিত জমিতে সূর্যমুখী ফুলের চাষ করেছেন। প্রথম বছরেই ফলন ভাল হওয়ায় তিনি লাভবান হওয়ার আশা করছেন।

বিল্বগ্রাম এলাকার বাসিন্দা ছাত্তার হাওলাদার জানান, কৃষি অফিস থেকে বিনামূল্যে সার ও বীজ পেয়ে ৩৩ শতক জমিতে সূর্যমুখীর আবাদ করেছেন। সূর্যমুখী চাষে কম খরচে লাভ বেশি বলেও তিনি উল্লেখ করেন।

সূর্যমুখী ফুলের সৌন্দর্য উপভোগ করতে আসা ফুলপ্রেমী বিপাশা গুহ বলেন, করোনার কারণে দীর্ঘদিন থেকে সন্তানদের নিয়ে বিনোদনের জন্য কোথাও ঘুরতে যাওয়া হয়নি। তাই সন্তানরা ঘরবন্দি জীবন যাপন করে অনেকটাই ক্লান্ত হয়ে পড়েছে। তারমধ্যে করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে চলমান কঠোর লকডাউনের কারণে ঘর থেকে বের হওয়ার কোনো সুযোগ নেই। এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেখতে পাই গ্রামের মধ্যে সূর্যমুখীর নজরকাড়া ক্ষেত। তাই সন্তানদের নিয়ে ফুলের সৌন্দর্য উপভোগ করতে এসে সূর্যমুখী ফুলের সঙ্গে বেশ কিছু সেলফি তোলা হয়েছে।

মাহিলাড়া ইউপি চেয়ারম্যান সৈকত গুহ পিকলু বলেন, ইউপির সব পতিত জমিগুলোকে চাষের আওতায় আনার জন্য কৃষি বিভাগকে সঙ্গে নিয়ে কৃষকদের উদ্বুদ্ধ করে আসছে ইউনিয়ন পরিষদ। তারই ধারাবাহিকতায় ইউপির আব্দুল লতিফ ও ছাত্তার হাওলাদারসহ কয়েকজন আদর্শ কৃষক পতিত জমিতে সূর্যমুখী চাষ করে সফলতা পেয়েছেন। সূর্যমুখীর তেল স্বাস্থ্যসম্মত হওয়ায় স্থানীয়ভাবে এর ব্যাপক চাহিদা রয়েছে।

উপজেলা কৃষি অফিসার মো. মামুনুর রহমান জানান, উপজেলার ১৩ হেক্টর জমিতে সূর্যমুখীর আবাদ করা হয়েছে। এর মধ্যে ১১০ জন কৃষককে প্রণোদনার মাধ্যমে বীজ ও সার দেয়া হয়েছে। পাশাপাশি মাঠে থেকে কৃষকদের পরামর্শ সহায়তাসহ কৃষি কাজ করে লাভবান হওয়ার জন্য উদ্বুদ্ধ করা হচ্ছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর