,

170407Cop_kalerkantho_pic_online

নদীতে ফুল ভাসিয়ে পাহাড়ে বৈসাবি শুরু

হাওর বার্তা ডেস্কঃ পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের পাহাড়ি জনগোষ্ঠীর প্রধানতম সামাজিক ও ধর্মীয় উৎসব ‘বৈসাবি’ শুরু হয়েছে। আজ সোমবার পাহাড়ে বৈসাবির সূচনালগ্ন। ফুল বিঝু দিয়েই শুরু হয় এই দিনটির। রাত জেগে ফুল তুলে রাবার ড্যামের বালুর চরের স্তুপে ফুল রেখে প্রার্থনা শেষে নদীতে ভাসিয়ে ফুল বিঝুর সূচনাপর্ব শুরু করেছে বলে জানালেন খুলনা বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া মিটেল চাকমা।

বিঝু ফুলের মালা গেঁথে ঘরের দরজায় ঝুলিয়ে রাখার কথা জানালেন কেউ কেউ। তবে আগের মতো উৎসবের আমেজ না থাকলেও এই নিয়ে পুরো পানছড়িব্যাপী বইছে খুশির জোয়ার। বিশেষ করে রাবার ড্যাম ও বাবুড়া পাড়ার চিত্র ছিল ভিন্ন। সীমিত পরিসরে হলেও দু’তিনটি শোভাযাত্রার আগমনে জমে ওঠেছিল বাবার ড্যাম এলাকা। নাচে আরে গানে মুখরিত করে তুলেছিল বৃদ্ধ-বনিতারা। ফুল ভাসানোর দৃশ্যটিও ছিল বেশ নজরকাড়া। কলাপাতার ওপর ভেসে ভেসে যাওয়া বাহারি ফুলের দৃশ্য যেন এক নজরেই মন কেড়ে নেয়।

ফুটবলার অমিক চাকমা জানান, ফুল ভাসিয়ে করোনার মহামারি থেকে সবাইকে রক্ষা করতে প্রার্থনা করেছি। বাউরা পাড়া থেকে যুব সমাজের নেতৃত্বে র‌্যালি নিয়ে আসা সঞ্চয় চাকমা জানান, নতুন বছরকে স্বাগত জানাতে ফুল বিঝুর এই দিনে গঙ্গা দেবির উদ্দেশ্যে ফুল ভাসাতে এসেছি সবাই।

এদিকে, বাবুড়া পাড়া অনুপম-হিমাংশু ভ্যানুতে ঐতিহ্যবাহী নাদেং খেলা, গিলা খেলা, গুদু (হা-ডু-ডু), ‘দ’ খেলা, লাটিম খেলাসহ নানান খেলার আয়োজন রাখা হয়েছে স্বল্প পরিসরে। তবে সকলকে ঘরে ঘরে ছোট পরিসরে এবারের বৈসাবি উদযাপনের জন্য বলে দেয়া হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর