,

1

নেত্রকোনার খালিয়াজুরীতে পরিত্যক্ত ৯৭০ হেক্টর জমি রবিচাষের আওতায়

বিজয় দাস নেত্রকোনাঃ নেত্রকোনার হাওর অঞ্চল খালিয়াজুরী উপজেলা কৃষি অফিসের সহযোগিতা, পরামর্শ ও তদারকিতে উপজেলার পরিত্যক্ত মোট ৯৭০ হেক্টর জমি চাষের আওতায় এসেছে। এতে এলাকার কৃষকদের মাঝে স্বচ্ছলতা ফিরে আসছে।

এসব জমি পূর্বে গবাদি পশু চারণ ও পরিত্যক্ত থাকত। কৃষি অফিসের তথ্য মতে ,রবিশস্য চাষের মধ্যে সমগ্র উপজেলায় সরিষা চাষ হয়েছে ৩৫০ হেক্টর তা পূর্বে ছিল ৬০ হেক্টর। বাদাম ৪০০ হেক্টর, পূর্বে ছিল ৯০ হেক্টর, মিষ্টি কুমড়া ২৫০ হেক্টর, পূর্বে ছিল ২০ হেক্টর, আলু চাষ হয়েছে ২০০ হেক্টর, গম ৫০ হেক্টর। তাছাড়া  মূলা, ডাটা, কপি, টমেটো শিম সবুজ শাকসবজি নতুন করে ১৫০ হেক্টর জমিতে চাষ হয়েছে।

তাছাড়া বসতবাড়িতে চাষের জন্য ৬১০ পরিবারকে বিভিন্ন বীজ বিতরণ করা হয়েছে।উপজেলা নির্বাহী অফিসার  এএইচএম আরিফুল ইসলাম বলেন, জেলা প্রশাসকের নির্দেশে খালিয়াজুরীতে রবি শস্যসহ ধান চাষ বৃদ্ধির লক্ষ্যে উপজেলা প্রশাসন কাজ করে যাচ্ছে।

খালিয়াজুরী উপজেলা কৃষি অফিসার  আহসান হাবীব জানান, খালিয়াজুরী উপজেলাকে রবি শস্য ও শাকসবজি চাষে স্বয়ংসম্পূর্ণ করতে কৃষি অফিস কাজ করে যাচ্ছে। ইতিমধ্যে বিভিন্ন পরিকল্পনা তাদের হাতে রয়েছে।

নূরপুর বোয়ালি গ্রামের কৃষক মোজাম্মেল হক জানান,এ বছর তিনি কৃষি অফিসের সহযোগিতায় ২০০ শতক জমিতে মিষ্টি কুমড়া চাষ করেছে তার খরচ হয়েছে ৪-৫ লাখ টাকা এবং তিনি আশাবাদী ফলন ও বাজার মূল্য অনুকূলে থাকলে ১০-১২ লাখ টাকা বিক্রি হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর