,

15

পাকুন্দিয়ার দুই কৃষি কর্মকর্তা জেলায় শ্রেষ্ঠ

হাওর বার্তা ডেস্কঃ কৃষি সেক্টরে কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলা ইতোমধ্যে দেশজুড়ে সুনাম অর্জন করেছে। কৃষির জন্য উর্বর এ এলাকার মাটি ও আবহাওয়া। এখানকার উৎপাদিত সবজি স্থানীয় চাহিদা মিটিয়ে রপ্তানি হয় রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায়।

কৃষিতে গুরুত্বপূর্ণ অবদান রেখে নিজাম উদ্দিন নামের এক কৃষক বঙ্গবন্ধু কৃষি পুরস্কার লাভ করেছেন। কেঁচোসার উৎপাদন ও বারোমাসি তরমুজ চাষে সফলতা অর্জন করে সালমা আক্তার নামের এক নারী চাষি ইন্দোনেশিয়ায় প্রশিক্ষণের সুযোগ পেয়েছেন।

যাদের হাত ধরে এ উপজেলার কৃষিতে আধুনিকতার ছোঁয়া লেগেছে তাদেরকে সম্মাননা দিয়েছে কৃষি বিভাগ।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) মুজিববর্ষ উপলক্ষে জেলার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সম্মাননা প্রদান করে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

এতে জেলা পর্যায়ে শ্রেষ্ঠ কৃষি কর্মকর্তার পুরস্কার লাভ করেছেন পাকুন্দিয়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. সাইফুল হাসান আলামিন।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা হিসেবে জেলায় শ্রেষ্ঠ নির্বাচিত হয়েছেন এ উপজেলার আঙ্গিয়াদী ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোহাম্মদ হামিমুল হক সোহাগ। যিনি আঙ্গিয়াদীতে কৃষি বিপ্লব ঘটিয়েছেন।

এছাড়া উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ উপ-সহকারী কৃষি কর্মকর্তার পুরস্কার লাভ করেছেন এগারসিন্দুর ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. মোশারফ হোসেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ ছাইফুল আলমের সভাপতিত্বে অনাড়ম্বর এক অনুষ্ঠানের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তাদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ঢাকা অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ বশির আহম্মদ সরকার।

এসময় জেলা পর্যায়ের সকল কৃষি কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, উপজেলার আঙ্গিয়াদী, আদিত্যপাশা ও খামা গ্রামে ভার্মি (কেঁচো সার) ও টাইকো কম্পোস্ট, ড্রাগন ফল, কাশ্মেরি কুল, বল সুন্দরী কুল, লেটুস, স্কোয়াশ, রক-মেলন, বারোমাসি তরমুজসহ বিভিন্ন চাষাবাদ ইতোমধ্যে ব্যাপক সাড়া ফেলেছে।

দেশের বিভিন্ন কৃষি বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থী ও কৃষি বিভাগের লোকজন উদ্ধুদ্ধকরণ ভ্রমণ করতে প্রায়ই এসব এলাকায় আসেন।

এছাড়া এগারসিন্দুরে বেগুনি জাতের ধান চাষ, চরফরাদী ও জাঙ্গালিয়া ইউনিয়নের চরাঞ্চলে ব্যাপক পরিমাণে সবজির চাষাবাদ হয়ে থাকে। যা স্থানীয় চাহিদা মেটানোর পাশাপাশি ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় রফতানি হয়। প্রতিদিন এখান থেকে শতাধিক পিকআপ, ট্রাকভর্তি সবজি রাজধানীতে যায়।

বিষমুক্ত চাষাবাদে সার্বক্ষণিক কৃষকদের পরামর্শ প্রদান করে আসছে উপজেলা কৃষি বিভাগ। উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল হাসান আলামিন এ উপজেলায় কৃষির আধুনিকায়নে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর