পাবনার চিকনাই নদীতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা শুরু

হাওর বার্তা ডেস্কঃ পাবনার চিকনাই নদীতে সপ্তাহব্যাপী শুরু হয়েছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা। স্কয়ার গ্রুপের সহযোগিতা ও আটঘোরিয়া উপজেলা পরিষদ ও পৌর সভার উদ্যোগে এ প্রতিযোগিতার উদ্বোধন করেন স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজের ব্যবস্থাপনা পরিচালক ও অ্যাটকোর সভাপতি মুক্তিযোদ্ধা অঞ্জন চৌধুরী পিন্টু।

শনিবার (১৭ অক্টোবর) বিকেলে আটঘোরিয়া উপজেলার গোরুররীয়া ফৌলজানা ইউনিয়নের মধ্য দিয়ে বয়ে চলা চিকনাই নদীতে পাবনা, নাটোর ও সিরাজগঞ্জ জেলার ১৮টি নৌকা এ প্রতিযোগিতায় অংশ নিয়েছে।

উদ্বোধনী প্রতিযোগিতায় চারটি নৌকা অংশ নেয়— সোনার বাংলা, মায়ের দোয়া, আল্লাহর দান ও বাওয়া খোলা এক্সপ্রেস। উদ্বোধনী বাইচে মায়ের দোয়া ও আল্লাহর দান এক্সপ্রেস অংশ নেয়। প্রথমদিনের প্রতিযোগিতায় আল্লাহর দান নৌকা বিজয়ী হয়।

প্রতিদিন বিকেল ৩টা থেকে সন্ধ্যা পর্যন্ত এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। আগামী ২৩ অক্টোবর শুক্রবার এ প্রতিযোগিতা শেষ হবে। ঐতিহ্যবাহী চিকনাই নদীতে দীর্ঘ ২৫ বছর ধরে এ নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে আসছে। গত বছর থেকে স্কয়ার গ্রুপের পৃষ্ঠপোষকতায় দ্বিতীয় বারের মতো এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম, পাবনা পৌর মেয়র কামরুল হাসান মিন্টু, মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান, প্রেসক্লাব সভাপতি এবিএম ফজলুর রহমান, জেলা যুবলীগের আহ্বায়ক আলী মূর্তজা বিশ্বাস সনি, যুগ্ম আহ্বায়ক শিবলী সাদিক, আটঘোরিয়া পৌর মেয়র শীদুল ইসলাম রতন, উপজেলা চেয়ারম্যান তানভীর ইসলামসহ স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা।

অতিথিদের সঙ্গে মাঝ নদীতে ফিতা কেটে নৌকা বাইচের উদ্বোধন করেন প্রধান অতিথি। নৌকা বাইচ দেখার জন্য নদীর দুই পাড়ে হাজারও মানুষের ঢল নামে। অনেকেই নিজেদের ছোট ডিঙি নৌকা নিয়ে আসেন। প্রায় তিন কিলোমিটার দূর থেকে দু’টি করে নৌকা বাইচে অংশ নেয়। প্রতিটি নৌকায় মাঝি-মাল্লাসহ ৬০ থেকে ৬২ জন থাকেন। দু’টি গ্রুপে পয়েন্ট ভিত্তিক এ প্রতিযোগিতায় প্রতিদিন চারটি করে নৌকা অংশ নেবে বলে জানা গেছে। প্রতিটি নৌকায় ঢোলের শব্দ, বৈঠার ছন্দ আর বাজনার তালে তালে নিজেদের আঞ্চলিক গান গেয়ে উৎসাহ দেন মাল্লারা।

স্থানীয়দের দাবি, প্রতি বছর যেন এ ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়। গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রাখার জন্য আবারও এ প্রতিযোগিতার আয়োজন করা হবে বলে জানান আয়োজকরা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর