ভারতের উত্তর প্রদেশে বন্যায় নিহত ৫৯

হাওর বার্তা ডেস্কঃ ভারতের উত্তর প্রদেশে মৌসুমি বৃষ্টিতে সৃষ্ট বন্যায় গত এক সপ্তাহে অন্তত ৫৯ জন নিহত হয়েছেন। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ বিভাগের মুখপাত্র সন্ধ্যা কুরিল জানান, বন্যার প্রভাবে বাড়ি ধস, বজ্রপাত, সাপের কামড় ও ডুবে তাদের মৃত্যু হয়। এ খবর দিয়েছে দ্য গার্ডিয়ান।
খবরে বলা হয়, বন্যায় আক্রান্ত হয়েছে ভারতের পুরো উত্তরাঞ্চল। মন্দিরের শহর বারানসিতে বৃহ¯পতিবার ও শুক্রবার ১৯ সেন্টিমিটার বৃষ্টি হয়েছে। এতে গঙ্গার পানি ফুলে সৃষ্টি হয়েছে বন্যার। শনিবার ভারী বর্ষণের কারণে লাক্ষে , আমেঠি ও হারদই সহ একাধিক শহরের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়।
বারানসির আবহাওয়া অধিদপ্তরের পরিচালক জেপি গুপ্তা বলেন, সোমবার কিছুটা কমতে পারে বৃষ্টিপাতের হার। ভারতীয় বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া বলেছে, পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্য মহারাষ্ট্রেও প্রবল বৃষ্টি ঝরছে। সেখানকার নিচুভূমিতে বাসকারী ৩ হাজার মানুষকে অন্যত্র নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে।
চলতি বছর এখন পর্যন্ত ভারত, বাংলাদেশ ও নেপালে বন্যা সংশ্লিষ্ট কারণে প্রাণ হারিয়েছেন ৩৫০ জনের বেশি মানুষ। প্রতি বছরই মৌসুমি বৃষ্টিপাত ও বন্যায় প্রাণহানী ঘটে থাকে দেশগুলোতে। সাধারণত জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত এই আবহাওয়া বিরাজ করে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর