উঠছুইন নতুন বাসায়

ছাদেকুর রহমান রতনঃ উঠছুইন আফনে নতুন বাসায় থাকবাইন ঠিহেই সুহে মাইঝে মাইঝে আইনযে বাড়িত দেখবো নানান লুহে। ফেটটা ফুড়ে আফনের লাগি কইতাম দুইডে কথা আত্কা বিত্কা মিঠামইনে পাইলে যথাতথা। আফনে বিস্তারিত..

শাওয়াল মাসের আমল ও ছয় রোজার ফজিলত, শাওয়াল মাসের আমল ও তাৎপর্য

রমজানের পরের মাস শাওয়াল। রমজানে পূর্ণ মাস রোজা পালন করা ফরজ, শাওয়াল মাসে ছয়টি রোজা রাখা সুন্নত। আল্লাহ তা’আলা পবিত্র কোরআনে বলেন, ‘যখন তুমি (ফরজ দায়িত্ব পালন থেকে) অবসর হবে, বিস্তারিত..

দেশের ইতিহাসে সবচেয়ে বড় জাহাজ ভিড়ল মাতারবাড়িতে

দেশের ইতিহাসে সবচেয়ে বড় পণ্যবাহী জাহাজ কক্সবাজারের মাতারবাড়ি সমুদ্র বন্দরের এসে ভিড়েছে। এমভি অউসু মারো নামের এ জাহাজটি মাতারবাড়ি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের জন্য কয়লা নিয়ে এসেছে। মঙ্গলবার (২৫ এপ্রিল) দুপুরে মাতারবাড়ি বিস্তারিত..

গার্ড অব অনারসহ বর্ণাঢ্য আয়োজনে রাষ্ট্রপতি আবদুল হামিদকে বিদায়

দেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে মো. সাহাবুদ্দিনের শপথ গ্রহণের মধ্য দিয়ে বঙ্গভবনের অধ্যায় শেষ হলো মো. আবদুল হামিদের। সোমবার (২৪ এপ্রিল) দুপুর একটার দিকে তার বিদায়ের আনুষ্ঠানিকতা শুরু হয়। এদিন বিদায় বিস্তারিত..

হাওরের ৭০ শতাংশ বোরো ধান কাটা হয়েছে: কৃষি মন্ত্রণালয়

এখন পর্যন্ত হাওরের ৭০ শতাংশ বোরো ধান কাটা হয়ে গেছে। এর মধ্যে সিলেটে ৫৫, মৌলভীবাজারে ৭০, হবিগঞ্জে ৬৭, সুনামগঞ্জে ৭৩, কিশোরগঞ্জে ৫৮, নেত্রকোনায় ৭৭ ও ব্রাহ্মণবাড়িয়ায় ৬৭ শতাংশ ধান কাটা বিস্তারিত..

বোরো মৌসুমে ব্রি-২৮ ও ২৯ ধান চাষে কৃষকর মাথায় হাত

বোরো মৌসুমে ব্রি-২৮ ও ২৯ জাতের ধান চাষে কৃষকের মাথায় হাত। কারণ সম্প্রতি ব্রি ২৮ ও ২৯ জাতের ধান তার কার্যকারিতা হারাচ্ছে। বিভিন্ন রোগবালাইয়ে আক্রান্ত হচ্ছে। যদিও উচ্চফলনশীল এবং আগাম বিস্তারিত..

নির্বাচনে অংশ নিয়ে ইসির পরীক্ষা নিন: বিএনপিকে আলমগীর

বিএনপির কাছে নির্বাচন কমিশন (ইসি) পরীক্ষা দিতে সবসময় প্রস্তুত বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। তিনি বলেন, ‘এ পর্যন্ত ভালো কাজ করে যাচ্ছি এবং আগামীতেও করব। আমাদের আহ্বান থাকবে, বিস্তারিত..

সপরিবারে বঙ্গভবনে উঠলেন নয়া রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন

সপরিবারে বঙ্গভবনে উঠেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। সোমবার (২৪ এপ্রিল) সকালে দেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণের পর রাতেই রাষ্ট্রপ্রধান গুলশানের বাসা ছেড়ে পরিবারের সদস্যদের নিয়ে বঙ্গভবনে উঠেন। বঙ্গভবন সূত্র এই বিস্তারিত..

ঈদের ছুটিতে ফাঁকা রাজধানীতে দুর্ঘটনার খবর আসেনি: ডিএমপি কমিশনার

কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই রাজধানীতে এবার স্বস্তির ঈদ উদযাপিত হয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক। আজ মঙ্গলবার (২৫ এপ্রিল) ডিএমপি সদরদপ্তরে সব স্তরের বিস্তারিত..

ডলার সংকট: রিজার্ভ ৪২ বিলিয়ন যথেষ্ট বাংলাদেশ ব্যাংক

আসছে জুলাই থেকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ গণনায় আইএমএফ এর পদ্ধতি অনুসরণ করবে বাংলাদেশ ব্যাংক। এছাড়া ঋণের সুদহার বাজারমুখী করা এবং ডলারের একক বিনিময় হার নির্ধারণেও কাজ করা হবে বলে জানিয়েছেন বিস্তারিত..