লাদেশের রাজনীতিতে এখনো মুক্তিযুদ্ধ কেন বড় ফ্যাক্টর

মুক্তিযুদ্ধের ৪৫ বছরে বাংলাদেশের আর্থসামাজিক প্রেক্ষাপটে নানা পরিবর্তন এলেও দেশটির রাজনীতি এখনো আবর্তিত হচ্ছে স্বাধীনতা যুদ্ধকে কেন্দ্র করে। ১৯৭১ সালে কার কী ভূমিকা ছিল, স্বাধীনতার পক্ষ-বিপক্ষ শক্তি কারা এরকম ইস্যুতে বিস্তারিত..

রাশিয়ার হ্যাকিংয়ের জবাব দেবে যুক্তরাষ্ট্র : ওবামা

মার্কিন নির্বাচনে প্রভাব ফেলতে সাইবার হামলার সঙ্গে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সরাসরি জড়িত বলে হোয়াইট হাউসে অভিযোগ তোলার পর মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ‘রাশিয়ার হ্যাকিংয়ের উপযুক্ত জবাব দেবে যুক্তরাষ্ট্র।’ বিস্তারিত..

১৯৭১ সালে লন্ডন কাঁপিয়েছিল শাড়ি পরা বাঙালি মায়েদের যে মিছিল

সাদাকালো একটা ছবি। কিছুটা বিবর্ণ। কিন্তু ৪৫ বছর ধরে সযত্নে এই ছবিটা সংরক্ষণ করে চলেছেন ফেরদৌস রহমান। বাংলাদেশের জন্মের ইতিহাসের খুবই গুরুত্বপূর্ণ এক অধ্যায়ের এক অবিস্মরণীয় মূহুর্ত যেন ধরে রেখেছে বিস্তারিত..

বিজয় দিবসে এই প্রথম ৫৯টি মসজিদে উড়লো জাতীয় পতাকা

৪৬তম বিজয় দিবসে প্রথমবারের মতো মসজিদে উত্তোলন করা হলো জাতীয় পতাকা। আজ সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায়। মহান বিজয় দিবস উপলক্ষে শুক্রবার সকালে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে তাড়াশ উপজেলার ৫৯টি মসজিদে প্রথমবারের মতো বিস্তারিত..

বিজয়ের দিনে বাংলাদেশকে আরেকটি বিজয় দিলেন সেই মাবিয়া

বিজয়ের দিনে এলো আরো একটি বিজয়। এশিয়ান কাতার কাপ ভারত্তোলনে স্বর্ণ জিতে এ দিনে বাংলাদেশকে খুশির জোয়ারে ভাসালেন বাংলাদেশের মাবিয়া আক্তার সিমান্ত ও রেশমা আক্তার। কাতার ইন্টারন্যাশনাল কাপে আজ (শুক্রবার) বিস্তারিত..

চাকরিজীবী মুক্তিযোদ্ধাদের সনদ কেন যাচাই হবে না: হাইকোর্ট

সরকারি চাকরিজীবী (বর্তমান ও অবসরপ্রাপ্ত) মুক্তিযোদ্ধাদের সনদ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক কেন যাচাই-বাছাই করার নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিস্তারিত..

নতুন অবতারে শাকিব খান

ঢালিউড সুপারস্টার শাকিব খানকে নতুন অবতারে দেখা গেল। নতুন ছবি ‘অপারেশন অগ্নিপথ’-এর টিজার প্রকাশিত হয়েছে শনিবার (১০ ডিসেম্বর) রাতে। আর তাতেই দেখা গেল ভিন্নরূপে এই সুপারস্টারকে। এ প্রসঙ্গে শাকিব খান বিস্তারিত..

বিজয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে যাবেন খালেদা জিয়া

এবারের বিজয় দিবসে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া স্বাধীনতা যুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে শুক্রবার সাভারে জাতীয় স্মৃতিসৌধে যাবেন । শুক্রবার সকাল সাড়ে আটটায় গুলশানের বাসভবন থেকে তিনি জাতীয় স্মৃতিসৌধের বিস্তারিত..

লাল-সবুজের প্রান্তরে উড়ে বিজয়ের নিশান

প্রতিদিন যেমন সূর্য ওঠে, তেমনই সূর্য ওঠেছিল ৪৫ বছর আগে। বাংলার সবুজ প্রান্তরে রক্ত লাল সূর্য বয়ে এনেছিল নতুন বার্তা। এইদিনে বাঙালির হাজার বছরের প্রতীক্ষার অবসান ঘটেছিল। বুকের রক্তে অনেক বিস্তারিত..

যুদ্ধ করে স্বাধীনতা অর্জন করা বিশ্বের দুটি দেশের একটি হল বাংলাদেশ

বিজয় দিবস প্যারেড ২০১৬; জানান দেবে এক নতুন বাংলাদেশের। আরেকটি মার্কিন যুক্তরাষ্ট্র। এমন একটি দেশের প্রতিরক্ষাবাহিনী যে শত বাঁধা ঠেলে একদিন বিশ্বের বুকে নিজের বীরত্বপূর্ণ অস্তিত্বের জানান দিবে তা বলাই বিস্তারিত..