প্রেম মানে কী

পীর হাবিবুর রহমান: পেশাদার রিপোর্টার থাকতে চারদিকে দৌড়ঝাঁপ করে দুপুরের খাবারটা নিয়মিত জাতীয় প্রেসক্লাবেই খেতাম। সেই সময় জাতীয় প্রেসক্লাবকে সেকেন্ড হোম মনে হতো। অর্ধেক জীবন পার করে প্রথম হোম, সেকেন্ড বিস্তারিত..

তিস্তার চরে বাদামের ভালো ফলন, কৃষকের হাসি

তিস্তা নদীর বালুতে ব্যাপকভাবে আগাম জাতের বাদামের চাষ করা হয়েছে। কৃষকরা আশা করছে বাদামের ফলন ভাল হবে। বাজারে দাম ভাল থাকায় ব্যাপক লাভ হওয়ার সম্ভাবনা রয়েছে। তিস্তার বালুচরে প্রতি একর বিস্তারিত..

স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ১৪ ব্যক্তি ও নৌবাহিনী

জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ সরকার ১৪ জন বিশিষ্ট ব্যক্তি ও ১টি প্রতিষ্ঠানকে ২০১৬ সালের স্বাধীনতা পুরস্কার প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওসমানী স্মৃতি মিলনায়তনে আগামী ২৪ বিস্তারিত..

রাজধানীর সব নাগরিকই কি বিপজ্জনক? কাজী সিরাজ

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) রাজধানী ঢাকার সব বাড়িওয়ালা ও ভাড়াটেদের কাছে বিভিন্ন থানা থেকে একটি ফরম সরবরাহ করা হয়েছে এবং নির্ধারিত সেই ফরমে ব্যক্তিগত গুরুত্বপূর্ণ সব তথ্য প্রদান করতে বলা বিস্তারিত..

ইলিশ’কাঁটাবিহীন’ চান মন্ত্রী

‘কাঁটাবিহীন’ ইলিশের জাত আবিষ্কার করতে মৎস্য বিজ্ঞানীদের প্রতি আহ্বান জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ছায়েদুল হক। গতকাল রাজধানীর মৎস্য ভবনে ‘ইলিশ সম্পদ উন্নয়নে গবেষণা অগ্রগতি ও ভবিষ্যত পরিকল্পনা’ শীর্ষক এক বিস্তারিত..

তিন বছরে শ্রমবাজারে নারী শ্রমিক কমেছে ২.৫ শতাংশ

বাংলাদেশ ব্যুরো অব স্ট্যাটিসটিকস বা বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সার্ভে দেখা যায়, তিন বছরে দেশের শ্রমবাজারে নারী শ্রমিকের প্রবেশগম্যতা কমেছে ২.৫ শতাংশ। এই সার্ভেতে দেখা গেছে, ২০১১ সালে শ্রম বাজারে বিস্তারিত..

আর্মি স্টেডিয়ামে জয় বাংলা কনসার্ট শুরু

জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্যে দিয়ে জয় বাংলা কর্নসার্টের দ্বিতীয় আসরের পর্দা উঠেছে। সোমবার ঢাকা আর্মি স্টেডিয়ামে বিকাল সাড়ে চার পর শুরু হয় কনসার্ট। চলবে রাত ১১টা পর্যন্ত। সেন্টার ফর রিসার্চ বিস্তারিত..

ভূমি সংস্কার বোর্ডে চাকরি

ভূমি সংস্কার বোর্ড ও বিভাগীয় উপ-ভূমি সংস্কার কমিশনার, খুলনা বিভাগ কার্যালয়ের জন্য ২টি পদে লোক নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা আগামী ২৪ মার্চ ২০১৬ তারিখ পর্যন্ত আবেদন করতে পারবেন। সাঁট-মুদ্রাক্ষরিক বিস্তারিত..

প্রোটিনের আধার শুঁয়োপোকা

শুঁয়োপোকাকে সাধারণত আমরা নোংরা পতঙ্গ হিসেবেই চিনি। কিন্তু এটাকে আমরা কখনোই খাবার হিসেবে ভাবতে পারিনা। তবে এটাকে প্রোটিন এবং মিনারেল সমৃদ্ধ সুস্বাদু খাবার হিসেবেই গ্রহণ করেছে সেন্ট্রাল আফ্রিকার কিছু জনগোষ্ঠী। বিস্তারিত..

ঐতিহাসিক ৭ মার্চ

বাঙালির হাজার বছরের ইতিহাসে যে ক’টি উল্লেখ করার মতো ঐতিহাসিক দিন রয়েছে তার মধ্যে অন্যতম একটি ১৯৭১ সালের ৭ মার্চ। বঙ্গবন্ধু এদিন বাঙালিদের ওপর পাকিস্তানিদের ২৪ বছরের নির্যাতনের চূড়ান্ত জবাব বিস্তারিত..