গ্রামীণ জীবনে শীতের প্রস্তুতি

‘গরীব মানুষের সম্বল…..কাঁথা আর কম্বল’ বাংলাদেশের গ্রামীণযাত্রার স্বরূপ বর্ণনায় একথা বলা হয় প্রায়শঃই। শীতের আগমনী বাজছে। তাই জনজীবনে এর প্রস্তুতিও শুরু হয়ে গেছে। শীতের প্রাক্কালে প্রত্যুষে নাটোরের কোনো এক গ্রাম বিস্তারিত..

সৌন্দর্য আর রহস্যঘেরা ‘বগা লেক’

বগা হ্রদ বা স্থানীয় নামে বগা লেক বাংলাদেশের সর্বোচ্চ উচ্চতার স্বাদু পানির একটি হ্রদ। বান্দরবান শহর থেকে প্রায় ৭০ কিলোমিটার দূরে বগা লেকের অবস্থান। লেকটির গড়ে উঠা নিয়ে নানা-গল্প ও বিস্তারিত..

শীতে ঘুরে আসুন হাকালুকি হাওর

হাওর অঞ্চল ঘুরে এসে: এশিয়ার সর্ববৃহৎ হাওর হাকালুকি ইকো ট্যুরিস্টদের জন্য হতে পারে আকর্ষণীয় পর্যটন কেন্দ্র। হাওরের সৌন্দর্যের পাশাপাশি সৌন্দর্য পিপাসুদের জন্য নির্মিত ওয়াচ টাওয়ার এবং বন্যপ্রাণী বিভাগের অফিস নজর বিস্তারিত..

হাওরের আনন্দ বেদনার কাব্য

মনোয়ার হোসেন রনি :‘অবিশ্বাসী আমার হাতে কোন কার্পণ্য নেই বিশ্বাস বহনের …! আমি যে সর্বনাশা ঢেউ এর অমোঘ নিয়তিতে জুড়ে বাঁকগুলো চিনি .. কখনো সখনো সবিস্তারে জাদুর জীবন বানিয়ে পাখিদের বিস্তারিত..

যৌনকর্মী তৈরি করে পুলিশ, অভিযোগ নির্যাতিত যৌনকর্মীদের

অনেক বছর ধরে নিগৃহীত নির্যাতিত যশোরের যৌনপল্লীর যৌনকর্মীরা। পুলিশের বিরুদ্ধে মুখ খোলার সাহস ছিল না এতদিন তাদের। পুলিশের এক টিএসআই’র বদলীর পর নির্যাতনের কথা প্রকাশ্যে বলার সাহস পেল তারা। সোমবার বিস্তারিত..

ভিন্নচোখে দেখা এক ঐতিহাসিক দৃশ্য ও কিছু আশার কথা

শনিবার রাঙ্গামাটি জেলার নানিয়ারচর উপজেলার চেঙ্গী নদীর উপর রাঙ্গামাটিবাসীর দীর্ঘ দিনের প্রত্যাশিত চেঙ্গী সেতু র্নিমানের ঘোষণা দিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এম.পি । আর এই ঘোষণার শুভক্ষণকে বিস্তারিত..

বিদেশে বসে গুপ্তহত্যা শুরু করেছেন খালেদা: প্রধানমন্ত্রী

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বিদেশে বসে গুপ্তহত্যা শুরু করেছেন বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জেল হত্যা দিবস উপলক্ষে সোমবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের জনসভায় দেয়া বক্তব্যে এই মন্তব্য বিস্তারিত..

পূনর্ভবার বাঁধ ভেঙে বালি উত্তোলন, হুমকিতে দিনাজপুর শহর

দিনাজপুর শহরের উপকন্ঠে লালবাগ গোরস্থান সংলগ্ন পূনর্ভবা নদীর বাঁধ ভেঙে রাস্তা তৈরি ও অবৈধভাবে বালু উত্তোলন করায় হুমকির মুখে পড়েছে শহর রক্ষা বাঁধ। শহররা বাঁধের উপর নির্ভর করছে গোটা শহর। বিস্তারিত..

দলীয় প্রতীকেই স্থানীয় নির্বাচনের অধ্যাদেশ জারি

দলীয় প্রতীকেই স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠান সংক্রান্ত অধ্যাদেশ জারি করেছে সরকার। সোমবার রাতের সংশ্লিষ্ট দায়িত্বশীলসূত্র এতথ্য নিশ্চিত করেছে। ১২ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে স্থানীয় সরকারের পাঁচটি বিস্তারিত..

সুইডেন সরকারের বৃত্তি পেতে আবেদন করুন

দ্য সুইডিশ ইনস্টিটিউট স্টাডি স্কলারশিপস (এসআইএসএস) সংক্ষেপে আইএস স্কলারশিপ নামে পরিচিত। এই স্কলারশিপের আবেদন করতে হবে ডিসেম্বরে। প্রস্তুতির সময় এখনই। গুরুত্বপূর্ণ বিষয়গুলো সংক্ষেপে লিংকসহ নিচে উল্লেখ করা হলো। ১. এই বিস্তারিত..