,

ঘরে উঠছে জুমের পাকা ফসল

‘হৈ হৈ জুমত যেবং, জুমত যেইনে ঘচ্যা সুতো তুলিবং, ঘচ্যা সুতো তুলিনে টেঙা কামেবং।’ এটি পার্বত্য চট্টগ্রামে বসবাসরত আদিবাসী চাকমা সম্প্রদায়ের একটি জুমনৃত্য সঙ্গীত। এর বাংলা অর্থ হল- হৈ হৈ বিস্তারিত..

সব প্রকল্পই অনিশ্চিত

বৃহত্তর রাজশাহী অঞ্চলের কৃষিজমিতে সেচ দেয়ার মাধ্যমে অতিরিক্ত দুই লাখ ৫০ হাজার টন ফসল উৎপাদনের লক্ষ্যকে সামনে রেখে প্রকল্পটি হাতে নেয়া হয় প্রায় এক যুগ আগে। উত্তর রাজশাহী সেচ প্রকল্প বিস্তারিত..

‘উত্তরাধিকার’ দাবি নিয়ে মাঠে সায়রা ও নীনা

স্বামীর সূত্রে উত্তরাধিকারী হতে চান সিলেটের দুই নারী। রাজনীতিতেও চান পাকাপোক্ত অবস্থান। স্বামীর মতো দাপিয়ে বেড়াতে চান ময়দান। এ কারণে দুই জনের স্বামীর মৃত্যুর পর তারা চলে এসেছেন রাতারাতি আলোচনায়। বিস্তারিত..

তিন্নির জীবনে নতুন মানুষ

আদনান ফারুক হিল্লোলের সঙ্গে ছাড়াছাড়ির পর দীর্ঘ একাকী জীবন। মেয়েকে নিয়ে সংগ্রাম। নানা রকম প্রতিকূলতা। অভিনয় জগত থেকে হারিয়ে যাওয়া। অদ্ভুত জীবন যাপনের জন্য সংবাদ শিরোণাম। দুঃসময় কাটিয়ে উঠছেন শ্রাবস্তী বিস্তারিত..

জাতিসংঘের সামনে বিএনপি নেতা-কর্মীদের বিক্ষোভ

জাতিসংঘের ৭০তম অধিবেশনে প্রধান মন্ত্রী শেখ হাসিনা বক্তব্য প্রদানকালে জাতিসংঘ সদর দপ্তরের সামনে যুক্তরাষ্ট্র বিএনপি ও তার অংগ সংগঠনের নেতা, কর্মী ও সমর্থকরা বিক্ষোভ প্রদর্শন করে। দুপুরে প্রধান মন্ত্রী বক্তব্য বিস্তারিত..

আর আড়াল নয়, এবার ফিরতে চাই

জনপ্রিয় মডেল, অভিনেত্রী শ্রাবস্তী দত্ত তিন্নি। দীর্ঘদিন ছিলেন সকল যোগাযোগ বিচ্ছিন্ন। অভিনয় থেকে তো দূরে ছিলেনই সেই সঙ্গে কোনো যোগাযোগ মাধ্যমেও তাকে পাওয়া যায়নি। ফোন, ফেসবুক কোথাও ছিলেন না তিন্নি। বিস্তারিত..

তারেক রহমানের হাতেই বিএনপির নিয়ন্ত্রণ

বিএনপির নিয়ন্ত্রণ এখন তারেক রহমানের হাতে। তিনি পদে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান হলেও কার্যত এখন দলের হাইকমান্ডের দায়িত্ব পালন করছেন। বিভিন্ন স্তরে নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ রক্ষা করা ছাড়াও প্রয়োজনীয় নির্দেশনা বিস্তারিত..

সরকার নিজের ফাঁদে ধরা পড়েছে : খন্দকার মাহবুব

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেছেন, পশ্চিমা বিশ্বের সহযোগিতা পাওয়ার জন্য শেখ হাসিনার আশপাশের লোকজন কথায় কথায় জঙ্গিবাদ বলতেন। সরকার এখন তার পাতা ফাঁদে নিজেই ধরা পড়েছে। তাদের বিস্তারিত..

সূচকের উত্থানেও কমেছে লেনদেন

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের প্রধান শেয়ারাবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। তবে কমেছে মোট টাকার অঙ্কে লেনদেনের পরিমাণ। দিনশেষে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক চার বিস্তারিত..

এবছর চলনবিলে ১৫০ মেট্রিক টন শুটকি উত্‍পাদন হবে

চলনবিল অঞ্চলের পানি নামতে শুরু করায় জেলেদের জালে প্রতিদিন শতশত টন মাছ ধরা পড়ছে৷ আর এই মাছকে কেন্দ্র করেই গড়ে উঠেছে চলনবিলের তাড়াশ সহ ৯টি উপজেলায় প্রায় ৩ শতাধিক শুটকির বিস্তারিত..