বাংলাদেশে চলছে মোড়লী শাসন

আলোকিত মানুষ গড়ার কারিগরখ্যাত বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ বলেছেন, বাংলাদেশের মানুষ কখনো আধুনিক সুশাসনের দেখা পায়নি। স্বাধীনতার পর থেকেই বাংলাদেশে চলছে মোড়লী শাসন। তিনি বলেন, এই বিস্তারিত..

প্রচার ২৯শে মে ‘ইত্যাদি’ এবার গাজীপুরে

দেশের টিভি মাধ্যমের সবচেয়ে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদির এবারের পর্ব ধারণ করা হয়েছে গাজীপুর জেলার সফিপুরে অবস্থিত আনসার একাডেমিতে। শেকড়সন্ধানী ইত্যাদিতে বরাবরের মতো এবারের পর্বেও রয়েছে কয়েকটি হৃদয়ছোঁয়া প্রতিবেদন। দুই বিস্তারিত..

অশ্রুসিক্ত জাভির প্রতিশ্রুতি

আবেগ সামলানোর চেষ্টা করছিলাম খুব। কিন্তু এতে কান্না আসছিল আরও- শনিবার অশ্রুসিক্ত জাভি হার্নানদেজ জানান তার এমন অনুভূতি। বার্সেলোনার জার্সি গায়ে স্প্যানিশ লা-লিগায় ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলে নিলেন ৩৫ বছরের বিস্তারিত..

সাড়ে তিন ঘণ্টা ঢাকা মাতাবেন শ্রেয়া

দীর্ঘ পাঁচ বছর পর বাংলাদেশে আসছেন ভারতের জনপ্রিয় সংগীতশিল্পী শ্রেয়া ঘোষাল। ৫ই জুন বে এন্টারটেইনমেন্টের আয়োজনে বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারের নবরাত্রি হলে ‘শ্রেয়া ঘোষালস নাইট’ শিরোনামের কনসার্টে অংশ নেবেন তিনি। বিস্তারিত..

আত্মীয়তার বন্ধনে রাজনীতি-৯

পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্রজাতিসত্তার তিনটি রাজপরিবার হচ্ছে বান্দরবানের বোমাং, রাঙ্গামাটির চাকমা ও খাগড়াছড়ির মং রাজপরিবার। পার্বত্য চট্টগ্রামের রাজনীতিতে এখনও রয়েছে তাদের প্রভাব। পাকিস্তান আমল ও স্বাধীন বাংলাদেশের বেশির ভাগ সরকারে ছিল বিস্তারিত..

নারী লাঞ্ছনা নিয়ে পুলিশ চাপে আছে

গত পহেলা বৈশাখে বাংলা বর্ষবরণে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় যৌন হয়রানির ঘটনায় অপরাধীদের বিচারের আওতায় আনতে কোনো কিনারা করতে পারছেন না পুলিশ। নানামুখী চাপের পর আইজিপি ক্লোজড সার্কিট ক্যামেরার (সিসিটিভি) সাহায্যে বিস্তারিত..

কৃষি ব্যাংককে সতর্ক করলো সংসদীয় কমিটি

ঋণ দেওয়ার সময় কৃষি ব্যাংককে আরও সর্তক হওয়ার পরামর্শ সংসদীয় কমিটির। অভিযোগ রয়েছে, অনেকে নামমাত্র কাগজপত্র দেখিয়ে অস্থিত্বহীন প্রকল্পের নামে ঋণ নিয়েছে। এতে রাষ্ট্রায়ত্ব এই ব্যাংকের অসাধু কর্মকর্তাদের হাত রয়েছে বিস্তারিত..

অষ্টম শ্রেণি : বাংলাদেশ ও বিশ্বপরিচয় বহু নির্বাচনী প্রশ্ন

সামাজিকীকরণ ও উন্নয়ন ১। মা-বাবা অথবা পরিবারের পর শিশুর সামাজিকীকরণের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে- ক. সমবয়সী সঙ্গী খ. শিক্ষাপ্রতিষ্ঠান গ. স্থানীয় সমাজ ঘ. রাজনৈতিক প্রতিষ্ঠান ২। স্থানীয় সমাজের বিভিন্ন বিস্তারিত..

কুমারিত্ব নিশ্চিত হলে সেনাবাহিনীতে চাকুরি

ইন্দোনেশিয়ার সেনাবাহিনীতে মহিলা নিয়োগের ক্ষেত্রে বছরের বছর ধরে চলে আসছে এক অন্যরকম নিয়ম। দেশটির মহিলাদের সেনাবাহিনীতে যোগ দিতে গেলে অবশ্যই সংশ্লিষ্ট মহিলার কুমারিত্ব নিশ্চিত করতে হবে। সেনাবাহিনীতে যোগদানের আগে সরকারি বিস্তারিত..

নির্বাচনে অযোগ্য হচ্ছেন খালেদা-তারেকসহ দুইশ নেতা

২০১৯ সালে অনুষ্ঠেয় একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির চেয়ারপারসন  বেগম খালেদা জিয়া, সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান এবং ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দুই শতাধিক সাবেক সংসদ সদস্য নির্বাচনে বিস্তারিত..